তথ্য প্রযুক্তি

৬৮ বছর পর সবচেয়ে বড় আর উজ্জ্বল চাঁদ দেখা যাবে আজ রাতে

আকাশের দিকে তাকিয়ে চাঁদ দেখতে কেনা ভালবাসে। জোছনার একটি রাত আসলেই জমে ওঠে রাতের আড্ডা পথে, মাঠে, ছাদে। ঠিক এমনই একটি দারুণ চাঁদের রাত আসছে আজ সোমবার।
১৯৪৮ সালের পর দীর্ঘ ৬৮ বছর পর আকাশে সবচেয়ে বড় চাঁদ দেখা যাবে এই রাতে। গত প্রায় সত্তর বছরের মধ্যে পৃথিবীর কাছাকাছি এত বড় আর উজ্জ্বল চাঁদ দেখা যায়নি। সুপারমুন নামে এই বড় ও উজ্জ্বলতম চাঁদের দেখা মিলবে আজ রাতে।
পৃথিবীর খুব কাছে চলে আসায় খালি চোখেই দেখা যাবে এই চাঁদ। বিজ্ঞানীরা বলছেন, অন্য সময়ের তুলনায় এ সময় চাঁদ ১৪ শতাংশ বড় দেখা যাবে। আর সেই সঙ্গে আজকের দিনে ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখাবে পৃথিবীর একমাত্র এই উপগ্রহটিকে।

এরপর চাঁদের এমন রূপ দেখতে অপেক্ষা করতে হবে ২০৩৪ সাল পর্যন্ত। তবে, এই সুপারমুন সবচেয়ে ভালোভাবে দেখতে পারবেন উত্তর আমেরিকার মানুষ।

বিজ্ঞানীরা বলছেন, এমন অবস্থার সৃষ্টি হয় কেবল তখনি, যখন নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে চাঁদ পৃথিবী খুব কাছে চলে আসে।

সৌর পরিবারের গ্রহ পৃথিবী আর পৃথিবীর উপগ্রহ চাঁদের গড় দূরত্ব তিন লক্ষ ৮৪ হাজার কিলোমিটার। তবে, আজ সেটি প্রায় ২৮ হাজার কিলোমিটার কমে যাবে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের লুনার স্টাডিজের সহযোগী অধ্যাপক অনির্বাণ মুখোপাধ্যায় বলেন, ‘যখন চাঁদ, সূর্য ও পৃথিবীর মধ্যে একটি সরলরেখা টানলে চাঁদ এবং সূর্যের অবস্থান বিপরীত অভিমুখে দেখা যায়, এই সময়টা পূর্ণিমা।’

তিনি আরও বলেন, ‘নভেম্বরের এই চাঁদের দূরত্ব হবে পৃথিবী থেকে ২ লক্ষ ২৩ হাজার ৬৯০ মাইলের কম। চাঁদ আমাদের পৃথিবীকে প্রদক্ষিণ করে একটি ডিম্বাকার কক্ষপথে। তাই এটি কখন পৃথিবীর কাছে আসে, কখনও বা দূরে সরে যায়।’


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন