বিনোদনসাহিত্য

বইমেলায় নাসিম সাহনিকের নতুন বৈজ্ঞানিক কল্পকাহিনী

জিয়াউর রহমান সুমন | গত কয়েক বছরের ন্যায় এবারও অমর একুশে বইমেলায় নির্মাতা ও লেখক নাসিম সাহনিকের বৈজ্ঞানিক কল্পকাহিনী প্রকাশিত হয়েছে। এবারের প্রকাশিত বইটির নাম ‘ডোপামিন প্রব্লেম’। বইটি প্রকাশ করেছে শব্দ শৈলী। বইটির প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ তুলি। এটি বইমেলায় ৩৫৭,৩৫৮,৩৫৯ নম্বর স্টলে পাওয়া যাবে।

ডোপামিন হচ্ছে মানুষের মস্তিষ্কের গুরুত্বপূর্ণ একটি নিউরোট্রান্সমিটার। মানুষের প্রেমের অনুভূতি , সুখানুভূতি থেকে শুরু করে বেশকিছু গুরুত্বপূর্ণ কাজ করে থাকে এই নিউরোট্রান্সমিটারটি। এই বৈজ্ঞানিক কল্পকাহিনীটি লেখকের ইমোশন বিষয়ক গবেষণার ফলাফল। এটি ইমোশন সিরিজের একটি বই। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ও এলিয়েন এর সাথে সম্পর্কের ক্ষেত্রে ডোপামিনের ভূমিকা যেমন উঠে এসেছে তেমনি চরিত্রগুলোর সাইকোলজিক্যাল সমস্যা সমাধানে ডোপামিনের গুরুত্ব ফুটে উঠেছে। এভাবে ডোপামিন নিজেই যেন একটি চরিত্র হয়ে উঠেছে।
নাসিম সাহনিক জানান, বৈজ্ঞানিক কল্পকাহিনী ছোটবেলা থেকেই তার প্রিয় একটি বিষয়। তিনি প্রচুর পরিমাণে বৈজ্ঞানিক কল্পকাহিনী পড়েন এবং বৈজ্ঞানিক কল্পকাহিনীভিত্তিক টিভি সিরিজ এবং সিনেমা দেখেন। রসায়নের ছাত্র ও শিক্ষক হিসেবে তিনি ডোপামিনের ভক্ত ছিলেন। তার ডোপামিন এবং সাইকোলজি সংক্রান্ত ভাবনার একটি পরিশীলিত প্রকাশই হচ্ছে বৈজ্ঞানিক কল্পকাহিনী ভিত্তিক গ্রন্থ ডোপামিন প্রব্লেম।
এটি লেখকের সতেরোতম বৈজ্ঞানিক কল্পকাহিনী গ্রন্থ। এর আগে তার প্রকাশিত বৈজ্ঞানিক কল্পকাহিনী গ্রন্থগুলো পাঠক প্রিয়তা পেয়েছে। আশা করা যায় এই গ্রন্থটিও পাঠক কতৃক সমাদৃত হবে।

 

 

দে /আর /মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০১৭/ জিয়া / আরেফিন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন