মুক্তমত

বৃহৎ হলেই মহৎ হওয়া যায় না : অরিন্দম মুখার্জী

নিউজ ডেস্ক | আদিম বর্বরতা স্বর খোঁজার চেষ্টা করল সাভার ল্যাবরেটরি স্কুলের ইংলিশ মিডিয়ামের শিক্ষক নয়ন ও সালামের কণ্ঠে অপরিসীম বিদ্বেষে ঠাসা একটা মানসিকতা। নতুন কিছু নয়। বার বার নিন্দিত হয় মন্তব্যগুলো, বৃহত্তর সমাজ বার বার প্রত্যাখ্যান করে এই তত্ত্বগুলোকে, অবর্জনার স্তূপে নিক্ষিপ্ত হয় অশালীন শব্দগুলো। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, বার বার ফিরেও আসে তারা।

ঠিক কতটা মূঢ়তা থাকলে এক জন বলতে পারেন যে পুরুষকে ধর্ষক বানানোর কারিগর নারীই, তার পরিমাপ অত্যন্ত দুরূহ। তাই নিন্দার শব্দ কতটা কর্কশ হওয়া উচিত, সে বিচার এখানে অর্থহীন।
তবে এই মূঢ়তা যে আদিমতম বর্বরতা থেকেই জাত, সে নিয়ে সংশয় নেই।
গলদের শিকড়টা সমাজেরই কোনও না কোনও অন্ধকার প্রান্তে নিহিত। সভ্যতা অভূতপূর্ব মোড়ে পৌঁছে গিয়েছে ঠিকই, কিন্তু সামাজিক অন্ধকারগুলো নিঃশেষে মুছে যায়নি এখনও।

সেই অন্ধকারগুলোই মাঝেমধ্যে নিজেদের অস্তিত্ব জানান দেয়, অযাচিত ভাবে মাথা তোলে। কখনও নেতা
সেজে, কখনও সমাজের উদ্ধারকর্তা সেজে, কখনও যাজক সেজে, কখনও ধর্মগুরু ও শিক্ষাগুরু সেজে । বৃহৎ হলেই মহৎ হওয়া যায় না, কিন্তু দায়িত্বশীল তো হতেই হয়! বৃহৎ মানেই মহৎ নয়।

এ সত্য অনেকেরই জানা। নতুন করে প্রমাণ করার প্রয়োজন ছিল না। কিন্তু প্রমাণ দিল আবার সাভার ল্যাবরেটরি স্কুলের ইংলিশ মিডিয়াম। বৃহৎ শক্তিকেও আন্তর্জাতিক সমীকরণ মাথায় রেখে চলতে হয়, এ কথা সত্য। কিন্তু আজকের পৃথিবীতে যে মহৎ হওয়া সব বৃহতের পক্ষে সম্ভব নয় মানা গেল। কিন্তু বৃহৎ দায়িত্ব পেলে দায়িত্বশীল তো হতেই হয়। সেটুকু উপলব্ধিও যদি না থাকে স্কুল কর্তৃপক্ষের নেতৃত্বের, তা হলে বিষয়টা স্কুলের পক্ষেও কম দুর্ভাগ্যজনক নয়।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন