মুক্তমতলাইফষ্টাইল

নির্ভরতা আর বিশ্বাস হলো বন্ধুত্ব

মুনমুন বড়ুয়া চৌধুরী : “আমার বন্ধুরা, আমার সাম্রাজ্য” – উক্তিটি করেছেন এমিলি ডাকেনসন। বন্ধু শব্দের মাঝে মিশে আছে নির্ভরতা আর বিশ্বাস। বন্ধু আর বন্ধন হলো একই দেওয়ালের এপিট আর ওপিট।

ছবি সংগ্রহিত।

বন্ধুত্ব হলো মানুষের মধ্যে পারস্পরিক সম্পর্ক এবং আত্নার শক্তিশালী বন্ধন হলো বন্ধুত্ব। যদিওবা সামাজিক মনোবিজ্ঞান, নৃতত্ত্ব, দর্শন, সামাজিক বিনিময় তত্ত্ব, রিলেশনাল দ্বন্ধবাদ, সংযুক্তি শৈলীসহ বিভিন্ন একাডেমিক তত্ত্বে বন্ধু বা বন্ধুত্ব নিয়ে বিশদ বিবৃতি থাকলেও প্রকৃত পক্ষে, কারোরর সাথে বন্ধুত্ব করবার জন্য এতো একাডেমিক তত্ত্ব বিদ্যার প্রয়োজন পড়ে না। ওয়ার্ল্ড হ্যাপিনেস ডেটাবেজ গবরষণায় দেখা গেছে যে, ঘনিষ্ট বন্ধুর কারণে মানুষ সুখী হয়। কেননা, স্নেহ সহানুভূতি, সহমর্মিতা, সততা, পরার্থপপরতা, পারস্পরিক বোঝাপড়া, সমবেদনা এবং একে অপরের সংগে আস্হা, নিজের যোগ্যতা অনুভূতি প্রকাশ, ভয় ছাড়া বন্ধুর কাছে ভুল করা এই ধরণের বৈশিষ্ট্য বন্ধুর মধ্যে থাকা খুবই স্বাভাবিক ।

গ্রিন দার্শনিক এরিস্টটল বলেন, “তারাই দুভাগ্যবান, যাদের বন্ধু নেই। ” বাস্তবে দেখা যায়, যাদের বন্ধু নেই তারা বিষন্নতা ভোগে এবং একাকিত্বতা তাকে গ্রাস করে। এই একাকিত্ব জীবন থেকে সে মুক্তির সন্ধান খোঁজে। অতএব বুঝা যায় যে, বন্ধুত্বহীন জীবন খুবই কষ্টের।

বন্ধত্বকে কোনো পরিমাপক যন্ত্র দিয়ে পরিমাপ করা যায় না বলেই বন্ধুদের মধ্যে ভালোবাস অসীম। তবে, সকল ক্ষেত্রে বন্ধুত্বের গুরুত্ব এক নয়। কেননা, বন্ধুত্বের মধ্যে ভালো খারাপ আছে বলেই, সর্বদা সত্যবাদী ও সৎ বন্ধু বানাতে হবে। ডক্টর এ, পি, জে, আব্দুল কামাল বলেছেন, ” একটি ভালো বই একশো জন বন্ধুর সমান। কিন্তু একজন ভালো বন্ধু একটি লাইব্রেরীর সমান। তাই, নিজের জীবনকে সর্বদা সুন্দর ও সুগম পথে পরিচালিতত করবার জন্য সুন্দর ও ভালো মনের বন্ধু অপরিহার্য।
বন্ধু এমন একটা মানুষ যার কাছে মনের সকল এবং সব রকমের কথা বলা যায় অবলীলায়। আর তাই, বন্ধুত্বের বন্ধন হোক চিরদিনের। বন্ধুত্ব মানে সকল সমস্যার সমাধান এবং বাঁধনহারা উচ্ছ্বাস। ভালেবাসা, বিশ্বাস ও নির্ভরতায় পরিপূর্ণ থাকুক বন্ধুত্ব।

 

জেড/আর


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন