জাতীয়বিনোদনসাহিত্য

আজ কিংবদন্তি গীতিকবি নঈম গহরের মৃত্যুবার্ষিকী

নাহিদ হাসান:  নঈম গহর ১৯৩৭ সালে ১৫ ই আগস্ট মুন্সিগঞ্জে জন্ম গ্রহন করেন। আজ তার ২য় মৃত্যুবার্ষিকী। ২০১৫ সালে ৭ই অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরন করেন। মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়।
নঈম গহর যিনি স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে গৌরবময় ও কৃতিত্বপূর্ন অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১২ সালের স্বাধীনতা পুরুস্কারে ভূষিত করা হয়।

নঈম গহর লিখা অনেক গান স্বাধীনতা যুদ্ধে প্রেরনা যুগিয়েছে মুক্তি পাগল বাঙ্গালীদের।
জন্ম আমার ধন্য হলো, নোঙ্গর তোল তোল, পুবের আকাশে সূর্য উঠছে, এমন অনেক কাল জয়ী গান রচনা করেছেন তিনি। তিনি শুধু গীতিকারই ছিলেন না, উপন্যাসিক, নায়ক, গায়ক, বিবিসি বাংলা ভাষ্যকার, সাংবাদিক, সংবাদ পাঠক, চিত্রকার ছিলেন তিনি।

ঊনসত্তরের গণ আন্দোলনের সময় চট্টগ্রাম আওয়ামিলীগ এর নেতৃবৃন্দের বিশেষ দূত হিসাবে কাজ করেন।১৯৭১ সালে ২৫শে মার্চ রাতে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের সাথে দেখা করেন এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ বার্তা গ্রহন করেন । এইবার্তা ছিল “রাত ১২ টায় অস্ত্র সমর্পন করবে না। চিটাগাং মুক্তকরো এবং কুমিল্লা দিতে অগ্রসর হও। আমি যদি মরেও যাই তাহলেও আমার পূর্বের নির্দেশ পালন করো”।
নঈম গহর আজ আমাদের মাঝে নাই । কিন্তু তার সৃষ্টিশীল কাজ রয়ে যাবে হাজার বছর।

 

জেড/আর


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন