প্রবাসসারাবিশ্ব

‘আফগান শরণার্থীদের বের করে দিচ্ছে ইইউ’

ইউরোপীয় ইউনিয়নভুক্ত কয়েকটি দেশ থেকে আফগান শরণার্থীদের বের করে দেয়া হচ্ছে। ব্রিটেনভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অ্যামনেস্টি বলছে, ইউরোপের অন্তত চারটি দেশ নরওয়ে, নেদারল্যান্ড, সুইডেন ও জার্মানি থেকে আফগান নাগরিকদেরকে জোর করে বের করে দেয়া হচ্ছে। এসব নাগরিককে দেশে ফেরত পাঠালে তারা সেখানে গিয়ে মৃত্যু, নির্যাতন এবং অন্যান্য ভয়াবহ ঝুঁকির মুখে পড়বেন। ইইউভুক্ত দেশগুলোর এ পদক্ষেপকে অ্যামনেস্টি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে উল্লেখ করে এ পদক্ষেপ বন্ধ করার জন্য ওই চার দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। খবর : এএফপির।

অ্যামনেস্টি তাদের রিপোর্টে আরো বলেছে, শরণার্থী বহিষ্কারের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্তের মাধ্যমে ইউরোপের এসব সরকার উন্মাদনা ও আইন বহির্ভূত নীতি বাস্তবায়ন করে চলেছে।

অ্যামনেস্টির শারণার্থী ও অভিবাসী বিষয়ক গবেষক আনা শেহা বলেন, আফগানিস্তানের এমন কোনো জায়গা নেই যা নিরাপদ এবং সেখান রেকর্ড পরিমাণ সহিংসতা চলছে। কিন্তু ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো আফগান শরণার্থীদের বের করে দিয়ে এসব মানুষকে মৃত্যু, নির্যাতন ও অপহরণের মতো ঝুঁকির মুখে ঠেলে দিচ্ছে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন