জাতীয়

মেডিকেল ভর্তি পরীক্ষায় কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ শিক্ষার্থীদের চমক।

নাহিদ হাসানঃ  চলতি বছর সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষে (২০১৭-১৮) ভর্তি পরীক্ষা গত ৬ অক্টোবর অনুষ্ঠিত হয়। এবারের সরকারি মেডিকেল কলেজে চান্স পাওয়ার ক্ষেত্রে চমক দেখিয়েছে ১১৮ বছরের ঐতিহ্যবাহী কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের শিক্ষার্থীরা।
স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে রাজধানীসহ সারা দেশের ২০টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে ভিক্টোরিয়া কলেজের ১৩৬ জন শিক্ষার্থী সরকারি মেডিকেলে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছে।
এতো সংখ্যক শিক্ষার্থী সরকারি মেডিকেলে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় খুশি শিক্ষার্থীদের অভিভাবক ও শিক্ষকরা। এদিকে সরকারি মেডিকেলে চান্স পাওয়া শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়ার ঘোষণা দিয়েছে ভিক্টোরিয়া কলেজ। চান্স পাওয়া সবাইকে ১৬ অক্টোবর থেকে ৩০ অক্টোবরের মধ্যে কলেজের উচ্চ মাধ্যমিক শাখায় অফিস কক্ষে নাম রেজিস্ট্রেশনের জন্য বলা হয়েছে।
কলেজ উপাধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা এ প্রসঙ্গে বলেন, ভিক্টোরিয়া কলেজের শিক্ষার মান অতিতের তুলনায় এখন অনেক বৃদ্ধি পেয়েছে যার প্রতিফলন আমাদের শিক্ষার্থীরা মেডিকেল ভর্তি পরীক্ষায় দেখিয়েছে। সরকারি মেডিকেলে চান্স পাওয়া ১৩৬ শিক্ষার্থীকে আমরা সংবর্ধনা দেব। আমরা এখন অপেক্ষায় আছি বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফলাফলের জন্য।
উল্লেখ্য, এবার কুমিল্লা শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় ফলাফল বিপর্যয় ঘটে। পাসের হার মাত্র ৪৯ দশমিক ৫২ ভাগ। গত ১০ বছরেও কুমিল্লা শিক্ষা বোর্ড এত খারাপ ফল করেনি।
তবে বোর্ডে ফলাফল বিপর্যয় ঘটলেও কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ বোর্ডের সেরা হয়। এ কলেজে পাসের হার ছিল ৯১ শতাংশ। ১ হাজার ২৭২ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ১ হাজার ১৭২ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৫২ জন। বিজ্ঞান শাখা থেকে ৪৮১জন শিক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ৪৫৮জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৩৯জন। বিজ্ঞানে পাশের হার ৯৬শতাংশ।
ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৪৫০ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ৩৮৪ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১০ জন। ব্যবসায় শিক্ষায় পাশের হার ৮৬ শতাংশ। মানবিকে ২৯১ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ২৫৯ জন। জিপিএ-৫ পেয়েছে ৩ জন। মানবিকে পাশের হার ৮৯ শতাংশ।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন