প্রবাসসারাবিশ্ব

শীতকালীন ঝড়ে যুক্তরাষ্ট্রে ১৭ জন নিহত

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে শীতকালীন ঝড়ে ১৭ জন নিহত হয়েছেন। ‘বোমা ঘূর্ণিঝড়’ নামে পরিচিত এ ঝড় সপ্তাহের শেষ পর্যন্ত উত্তর-পূর্বাঞ্চলে থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে। ঝড়ের কারণে এরই মধ্যে ফ্লোরিডা, ভার্জিনিয়া এবং নর্থ ক্যারোলিনায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। বিবিসি শুক্রবার এ খবর দেয়। খবরে বলা হয়, ফ্লোরিডায় তুষারপাত এবং বৃষ্টি হয়েছে। ফ্লোরিডার টালাহাসিতে তিন দশকের মধ্যে প্রথমবারের মতো তুষারপাত হতে দেখা গেছে। তবে সেখানে কয়েক মিলিমিটার পর্যন্ত তুষার জমলেও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে তুষারপাতের পরিমাণ আরও বেশি। জর্জিয়ার এলাবেলাতে ১৫ সেন্টিমিটার পুরু তুষার জমেছে, আর সাউথ ক্যারোলিনার সামারভিলেতে জমা হওয়া তুষারের পুরুত্ব ১৮ সেন্টিমিটার। নর্থ ক্যারোলিনার পাইনহার্স্টেও ১৫ সেন্টিমিটার পুরু তুষার জমেছে।

তুষারপাতের পাশাপাশি খুব শীতল বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টির জল নিচে পড়ার পর মুহূর্তের মধ্যে তা জমে যাচ্ছে। দুর্যোগের কারণে নিউইয়র্ক, বস্টন, ফিলাডেলফিয়া, বাল্টিমোর, প্রভিডেন্স, রোড আইল্যান্ডসহ ১১টি শহরের সব স্কুলে বৃহস্পতিবার বাধ্য হয়ে ছুটি ঘোষণা করা হয়। সরকারি অফিসে উপস্থিতি নিয়ে কোনো কড়াকড়ি ছিল না। যেসব ঝড় খুব দ্রুত শক্তিশালী হয়ে ওঠে সেগুলোকে কখনো কখনো ‘বোমা ঝড়’ নামে ডেকে থাকেন বিজ্ঞানীরা।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন