জাতীয়প্রধান সংবাদসারাবিশ্ব

ইতালিতে পোপ ফ্রান্সিসের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

পোপ ফ্রান্সিসের সঙ্গে ভ্যাটিকান সিটিতে গতকাল বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য পোপ ফ্রান্সিস এ সময় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। সেসঙ্গে এ সংকটের একটি টেকসই সমাধান হবে বলে আশাবাদ ব্যক্ত করেন ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মগুরু।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, পোপের আমন্ত্রণে স্থানীয় সময় গতকাল সকালে ভ্যাটিকান সিটি সফর করেন প্রধানমন্ত্রী। সকাল ১০টায় ভ্যাটিকান সিটিতে পৌঁছার পর সেখানে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। পরে প্রধানমন্ত্রী ভ্যাটিকান সিটিতে পোপের সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করেন। বৈঠকের পর পোপের সঙ্গে প্রধানমন্ত্রী তার সফরসঙ্গীদের পরিচয় করিয়ে দেন। পোপকে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের ওপর একটি পেইন্টিংও উপহার দেন প্রধানমন্ত্রী। পোপও পরে শেখ হাসিনাকে একটি ক্রেস্ট উপহার দেন। আর প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের স্যুভেনির উপহার দেন।

দুই মাস আগে পোপ ফ্রান্সিসের ঢাকা সফরকালে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর এ বৈঠকটি অনুষ্ঠিত হলো। ঢাকার বৈঠকে পোপ ফ্রান্সিস

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি এবং সহিংসতা পরিহার ও রোহিঙ্গাদের মর্যাদার সঙ্গে দেশে ফিরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছিলেন। শেখ হাসিনার আমন্ত্রণে ৩১ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করেন পোপ।

প্রধানমন্ত্রী গতকাল ভ্যাটিকান সেক্রেটারি অব স্টেট কার্ডিনাল পিয়েত্রো পারোলিনের সঙ্গেও বৈঠক করেন। পাশাপাশি সিস্টিন চ্যাপেল ও সেন্ট পিটারস ব্যাসিলিকা পরিদর্শন করেন। দ্য সিস্টিন চ্যাপেল ভ্যাটিকান সিটিতে ক্যাথলিক ধর্মগুরু পোপের বাসভবন, যা প্রার্থনার জন্যও নির্দিষ্ট স্থান। আর সেন্ট পিটারস ব্যাসিলিকা ভ্যাটিকান সিটিতে একটি ইতালীয় গির্জা, যা রেনেসাঁ স্থাপত্যকলার একটি অনন্য নিদর্শন। বিশ্বের সবচেয়ে বড় গির্জা এটি।

চারদিনের সরকারি সফরে রোববার সন্ধ্যায় ইতালি পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সকালে অনুষ্ঠেয় আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) পরিচালনা পর্ষদের ৪১তম বার্ষিক অধিবেশনে যোগ দেবেন তিনি। উদ্বোধনী অধিবেশনে মূল প্রবন্ধও উপস্থাপন করবেন প্রধানমন্ত্রী।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন