বিনোদন

ক্ষমতাধর প্রযোজক হার্ভে ওয়েনস্টিনের বিরুদ্ধে মামলা

হলিউডের ক্ষমতাধর প্রযোজক হার্ভে ওয়েনস্টিনের মালিকানাধীন প্রযোজনা প্রতিষ্ঠান ওয়েনস্টিন কোম্পানির বিরুদ্ধে অবশেষে মামলা দায়ের করেছে নিউ ইয়র্ক অঙ্গরাজ্য। মামলার কারণ হিসেবে বলা হয়েছে, যৌন নিপীড়ন থেকে নিজের প্রতিষ্ঠানের কর্মীদের রক্ষা করতে ব্যর্থ হওয়ায় এ মামলা করা হয়েছে। কোম্পানির পাশাপাশি হার্ভে ওয়েনস্টিন এবং কোম্পানির সহপ্রতিষ্ঠাতা ও তার ভাই রবার্ট ওয়েনস্টিনকেও মামলায় আসামি করা হয়েছে। খবর বিবিসি।

গত বছর হার্ভে ওয়েনস্টিনের বিরুদ্ধে একেরপর এক যৌন নিপীড়নের অভিযোগ ওঠলেও তার বিরুদ্ধে মামলা করার ঘটনা তেমন একটা চোখে পড়েনি। সম্ভবত এটাই তার বিরুদ্ধে করা প্রথম কোনো মামলার ঘটনা। শুরু থেকেই ওয়েনস্টিন বরাবরের মতই তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। অনেকে তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করলেও কোনো নারীর সম্মতি ছাড়া যৌন সম্পর্কের কথা অস্বীকার করেছেন তিনি।

খবরে বলা হয়েছে, নিউ ইয়র্কের প্রসিকিউটরদের আনা অভিযোগে বলা হয়েছে, ওয়েনস্টিন নারী কর্মীদের হেনস্তা করা ছাড়াও হত্যারও হুমকি দিয়েছিলেন। অন্যদিকে ওয়েনস্টিনের আইনজীবীর দাবি, স্বচ্ছ তদন্তই প্রমাণ করে দেবে অভিযোগগুলো আসলেই ভিত্তিহীন। তবে নতুন করা এ মামলার বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ওয়েনস্টিনের কোম্পানি।

খবরে আরও বলা হয়েছে, প্রায় চার মাস ধরে নিউ ইয়র্ক অঙ্গরাজ্য তদন্ত করে এ মামলা করেছে। হামলায় ওয়েস্টিনের বিরুদ্ধে আনিত অভিযোগ সম্পর্কে বলা হয়েছে, হার্ভে বাচনিকভাবে বা কথার মাধ্যমে তার নারী কর্মীদের হুমকি দিয়েছেন; হুমকিতে তিনি বলেছেন, আমি তোমাকে হত্যা করব বা আমি তোমার পরিবারের সবাইকে হত্যা করব। তিনি আলাদা করে নারী কর্মীদের ডেকে নিয়েছেন এবং তাদের নিয়োগ দিয়েছেন, যাতে তিনি এসব নারীর সাথে যৌন সম্পর্ক করতে পারেন। হার্ভে স্টুডিওতে নারীদের ভাল কাজ এবং ভবিষ্যৎ গড়ে দেওয়ার লোভ দেখিয়ে যৌন সম্পর্ক করেছেন। তিনি সব সময় তার গাড়ির ড্রাইভার দিয়ে কনডম ও যৌন উত্তেজক ইঞ্জেকশন নিয়ে আসতেন যা তার গাড়িতেই সব সময় থাকতো। তিনি অফিস কিংবা তার নিজের কাজের সময় নিজের নারী কর্মীদের সাথে যৌন সম্পর্ক করতেন। হার্ভে নারী সহকর্মীর ঋতুচক্রের সময় তাকে এর জন্য অপমান করতেন এবং একজন নারী নিজের ভালোর জন্য তার কোম্পানি থেকে বের হয়ে সন্তান জন্ম দিতে চাওয়ায় তিনি তার সাথে বাজে ব্যবহার করেন।

অভিযোগে কোম্পানির অভিযোগ সম্পর্কে বলা হয়েছে, ওই স্টুডিওর নারী কর্মীদের ওপর কয়েক বছর ধরে যৌন নিপীড়নের নথিপত্রও রয়েছে। কিন্তু কোম্পানিটি প্রমাণ থাকার পরেও নারী কর্মীদের রক্ষা করতে ব্যর্থ হয়েছে। এর মধ্যে একজন অভিযোগকারী জানিয়েছেন তিনি হার্ভের ভাই রবার্ট ওয়েনস্টিনকে তার সাথে ঘটে যাওয়া ঘটনা লিখে সরাসরি ইমেইলে জানান। কিন্তু তিনি এর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেননি।

রবিবার নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক স্নাইডারম্যান জানিয়েছেন, তারা হার্ভে ওয়েনস্টিনের কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। মামলায় অভিযোগকারীদের ক্ষতিপূরণ ও জরিমানা চাওয়া হয়েছে বলেও জানান তিনি।

গত বছর হার্ভে ওয়েনস্টিনের বিরুদ্ধে প্রায় ৫০ জনেরও বেশি নারী যৌন হয়রানির অবিযোগ করেন। যারা বিভিন্ন সামাজিক মাধ্যমে #মিটু লিখে তাদের অভিযোগের কতা প্রকাশ করেন। তবে তখন থেকেই সব ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে হার্ভে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন