বিনোদন

জন্মদিনে শিশুদের মাঝে গাছের চারা বিতরণ করলেন শাহনূর

বিনোদন প্রতিবেদক: গাছপালা, তরুলতা আমাদের জীবনের প্রতি মুহূর্তের প্রয়োজনীয় অনুষঙ্গ। প্রাণসঞ্চারি অক্সিজেনের যোগান ছাড়াও গাছ আমাদের খাদ্যের যোগান দেয়। তাই বৃক্ষ রোপণকে কঠিন ছকে না ফেলে উৎসব, আনন্দযজ্ঞের অংশ করা যেতে পারে। প্রিয়জনকে স্মরণ, বরণের অংশিদার হতে পারে বৃক্ষ রোপণ কার্যক্রম। কোনও স্বজনের জন্মদিনে গাছ রোপণের মাধ্যমে স্বজনকে অভিনন্দন জানিয়ে যেমন বরণ করা যেতে পারে, তেমনি কোনও পরম স্বজনের মৃত্যুবার্ষিকীতে একটি গাছ রোপণের মধ্য দিয়ে তাঁকে যথাযথভাবে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা যেতে পারে। এভাবে বৃক্ষরোপণের মধ্য দিয়ে আমাদের পরিবেশ ও প্রতিবেশে আনন্দ ও স্মারক বৃক্ষের সংখ্যা প্রতিনিয়ত বাড়ানো যেতে পারে। তাতে পরিবেশ রক্ষাকর্মও হলো, হলো প্রয়োজনীয় অক্সিজেন ও খাদ্যের সংস্থানও! মুন্সীগঞ্জ জেলার গজারিয়ার ভবেরচরে অবস্থিত বৃক্ষ বিষয়ক গবেষণা কেন্দ্র ’সোনারং তরুছায়া’ এমন অনেক গ্রহণযোগ্য নতুন নতুন ধারণায় বৃক্ষ রোপণ ও বিতরণে ভূমিকা রেখে আসছে গত সাড়ে পাঁচ বছর ধরে।

গত ১০ ফেব্রুয়ারি ছিলো চিত্রনায়িকা, বৃক্ষপ্রেমী শাহনূর এর জন্মদিন। তার জন্মদিনের শুভেচ্ছার নিদর্শন স্বরূপ ‘সোনারং তরুছায়া’র পক্ষ থেকে স্কুলগামী ছাত্র-ছাত্রীদের মাঝে চারদিনব্যাপী ফুল ও ফল গাছের চারা ও ক্যান্ডি বিতরণ করা হয়। গত ১০ ফেব্রুয়ারি বিকেলে ’সোনারং তরুছায়া’র কম্পাউন্ড থেকে নয়াকান্দি গ্রামের স্কুলগামী ছাত্র-ছাত্রীদের মাঝে বেশ কিছু ফুল গাছের চারা বিতরণ করা হয়। রোপণ করা হয় দৃষ্টিনন্দন অর্নামেন্টাল ট্রি। যা ১২ ফেব্রুয়ারি পর্যন্ত অব্যাহত থাকে। কর্মসূচির সমাপনী দিন গতকাল দুপুরে চিত্রনায়িকা শাহনূর গজারিয়ার আলীপুরা গ্রামের চৌধুরী বাড়িতে গাছের চারা রোপণ করেন এবং আলীপুরা সরকারি প্রাধমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে কাঁঠাল, কদবেল, লেবুর চারা ও চকলেট বিতরণ করেন। এ সময় বিদ্যালয়ের সহকারি শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে চিত্রনায়িকা শাহনূর ও ’সোনারং তরুছায়া’র পরিচালক কাজী হাসান গাছের গুরুত্ব ও পরিচর্যার বিষয়ে বিষদভাবে আলোচনা করেন। এতে সম্মানিত অতিথি হিসেবে চিত্রপরিচালক তাজু কামরুল উপস্থিত ছিলেন।

বিকেল ৪টায় আনুষ্ঠানিকতার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয় ‘সোনারং তরুছায়া’র কম্পাউন্ডে। দ্বিতীয় পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গজারিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান অধ্যাপক ফরিদা ইয়াছমিন। তিনি চিত্রনায়িকা শাহনূরকে জন্মদিনের শুভেচ্ছা জানান। পরে তারা সম্মিলিতভাবে ক্ষুদে বৃক্ষপ্রেমীদের মাঝে গাছের চারা বিতরণ করেন ও গাছের চারা রোপণ করেন।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন