আইন-আদালতজাতীয়প্রধান সংবাদসারাদেশ

সারা দেশে নিরাপত্তা জোরদার

৬৯ প্লাটুন বিজিবি মোতায়েন

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়কে কেন্দ্র করে সারা দেশে নিরাপত্তা জোরদার করেছে সরকার। রাজধানীর প্রবেশপথগুলোয় তল্লাশির পাশাপাশি মহাসড়কে কড়া নজরদারি শুরু করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গতকাল সন্ধ্যা পর্যন্ত ঢাকাসহ সারা দেশের ২৭টি জেলায় ৬৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ঢাকায় মোতায়েন করা হয়েছে ২০ প্লাটুন। এছাড়া ২০টি জেলায় আরো ৬৫ প্লাটুন বিজিবি প্রস্তুত রাখা হয়েছে। গতকাল সন্ধ্যা থেকে রাজধানীর পথে টহল দিতে শুরু করেছে বিজিবি।

গতকাল থেকে রাজধানীর বকশীবাজারে স্থাপিত অস্থায়ী আদালতে বিশেষ নিরাপত্তাবলয় তৈরি করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রায় ঘোষণাকে কেন্দ্র করে কেউ যাতে নাশকতা করতে না পারে, সেজন্যই এমন নিরাপত্তাবলয় তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশের কর্মকর্তারা।

ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম শাখার ডিসি মাসুদুর রহমান বলেন, অস্থায়ী এ আদালত ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পুলিশের পাশাপাশি সাদা পোশাকে গোয়েন্দারাও সেখানে নজর রাখছেন।

গতকাল সরেজমিন আদালত প্রাঙ্গণের বিভিন্ন স্থানে পৃথকভাবে সিসি ক্যামেরা স্থাপন করতে দেখা যায় পুলিশ ও র্যাব সদস্যদের। পাশাপাশি গোয়েন্দা পুলিশ সদস্যদেরও পৃথকভাবে সিসি ক্যামেরা লাগাতে দেখা যায়। ওই এলাকার হকার উচ্ছেদ করার পাশাপাশি ফুটপাতের সব দোকান বন্ধ রাখতে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।

পুলিশের লালবাগ বিভাগের ডিসি মো. ইব্রাহিম জানান, রায়কে কেন্দ্র করে সব ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রাত থেকেই আদালত এলাকায় ৩০০ পুলিশ মোতায়েন থাকবে। তাছাড়া রায় ঘোষণার সময় ওই এলাকার যান চলাচলেও নিয়ন্ত্রণ আরোপ করা হবে বলে জানান তিনি।

এদিকে খালেদা জিয়ার মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে কোনো ধরনের হুমকি নেই বলে জানিয়েছেন পুলিশের মহাপরির্দশক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। গতকাল পুলিশ সদর দপ্তরে জরুরি এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও নিয়ন্ত্রণাধীন থাকবে বলে আমরা মনে করি। সবাই আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকবেন বলে আমরা আশা করছি। এর পরও যদি কোনো ব্যক্তি বা গোষ্ঠী জননিরাপত্তা ও জনশৃঙ্খলা অবনতির অপচেষ্টা করে, তবে তা আইনগতভাবে মোকাবেলা করা হবে।

অন্যদিকে ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, খালেদা জিয়ার মামলার রায় ঘোষণার দিন রাজধানীর সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি করে কেউ কোনো প্রকার সভা-সমাবেশ বা রাজনৈতিক কর্মসূচি পালন করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে পুলিশ।

তিনি বলেন, কেউ যদি যান চলাচলে বাধা না দিয়ে ও জনগণের ভোগান্তি না সৃষ্টি করে গণতান্ত্রিক কর্মসূচি ও রাজনৈতিক কর্মসূচি পালন করে, তাহলে বাধা দেয়ার প্রশ্নই আসে না। তবে কেউ যদি সহিংসতা করে, তাহলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। সেখানে একবিন্দুও ছাড় দেয়া হবে না।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন