রাজনীতি

বঙ্গবন্ধুর ভাষণ ছিল জাতির স্বাধীনতার নির্দেশনা: ধীমন বড়ুয়া

নিজস্ব প্রতিবেদক: ‘এবারের সংগ্রাম, মুক্তির সংগ্রাম’ বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক এ ভাষণে বাঙালি জাতির স্বাধীনতার নির্দেশনা ছিল।‍‍‌‌‍ বঙ্গবন্ধু একাই ছিলেন যুদ্ধকালীন ক্রান্তিকালের স্বপ্নদ্রষ্টা-এ মন্তব্য করেছেন সাম্যবাদী দল (মার্কসবাদী) কেন্দ্রীয় সভাপতি ধীমন বড়ুয়া।

বুধবার ৭ মার্চ সাম্যবাদী দল (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্যালয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ধীমন বড়ুয়া বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ দিয়ে অনানুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা করেছেন। ৭ মার্চের ভাষণ পৃথিবীর ইতিহাসে অনন্য-অসাধারণ ভাষণ। বঙ্গবন্ধু যে পরিস্থিতির মধ্যে এ ভাষণ দিয়েছেন, সেটি বিবেচনা করলে পৃথিবীর ইতিহাসে এমন ভাষণ দ্বিতীয়টি নেই।

তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধু ইতিহাস ও রাজনীতির বিষয়ে সচেতন ছিলেন। তার বক্তব্যর দূরদর্শীতার কারণে ৭ই মার্চের ভাষণ আন্তর্জাতিক সম্পদে পরিণত হয়েছে।ইউনেস্কোর স্বীকৃতি আমাদের গর্বিত করেছে।

সভায় আরো বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জোবায়ের নোবেল, কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক উত্তম রয়, কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক রকিবুল ইসলাম, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নিউটন চাকমা, কেন্দ্রীয় সদস্য আসিয়া পারভীন, কেন্দ্রীয় সদস্য সৈয়দ আলিমুজ্জামান, কেন্দ্রীয় সদস্য শম্ভুমিত্র বড়ুয়া প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে সদ্যপ্রয়াত মুক্তিযোদ্ধা ফেরদোসী প্রিয়ভাষিণীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন