লাইফষ্টাইলস্বাস্থ্য

অতিরিক্ত টিভি দেখলে হার্ট অ্যাটাক-ক্যান্সার হতে পারে

অতিরিক্ত টিভি দেখার ফলে কী হতে পারে? এমন প্রশ্নে যে কেউ হয়তো বলবেন দৃষ্টি শক্তি হৃাস পাবে। কিন্তু তেমনটি নয়, অতিরিক্ত টিভি দেখতে হতে পারে জীবনঘাতী বেশ কয়েকটি অসুখ। সম্প্রতি এমন আশঙ্কার কথাই বলেছেন স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী।

এক গবেষণায় দেখা গেছে বেশিক্ষণ টিভি দেখার ফলে মানবদেহে বাসা বাঁধতে পারে ক্যান্সার, হৃদরোগের মতো মরণব্যাধিও। ফলে হতে পারে স্বাস্থ্যঝুঁকি। বেশি মাত্রায় টিভি বা কম্পিউটার নিয়ে সময় কাটালে শরীরের নার্ভগুলো শিথিল হয়ে যায়। গবেষকরা প্রায় চার লাখ মানুষের উপর পরীক্ষা করে জানিয়েছেন, দিনে সাড়ে তিন ঘণ্টার বেশি টিভি দেখলে যে কেউ ক্যান্সার, হৃদরোগ, ডায়বেটিস, ইনফুয়েঞ্জা, নিউমোনিয়া, প্যারালাইসিস ও লিভার সমস্যায় আক্রান্ত হতে পারেন।

গবেষণায় দেখা গেছে, যারা দিনে তিন থেকে চার ঘণ্টা টিভি দেখে, তাদের মধ্যে অন্তত ১৫ শতাংশ একই ধরনের অসুখে মারা যায়। আর দিনে এক ঘণ্টার কম টিভি দেখে এমন লোকদের সাধারণত স্বাভাবিক মৃত্যু হয়।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন