প্রবাসসারাবিশ্ব

আমিরাতের সঙ্গে টানাপড়েন; সোমালিয়াকে সমর্থন দিল কাতার

আফ্রিকার দেশ সোমালিয়ার সার্বভৌমত্ব ও স্থিতিশীলতা রক্ষার প্রতি সমর্থন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে কাতার। সোমলিয়া ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে যখন উত্তেজনা তুঙ্গে তখন এ ঘোষণা দিল দোহা সরকার।

কাতার সফররত সোমালিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদ আবদুল্লাহির সঙ্গে গতকাল (সোমবার) এক বৈঠকে কাতারি আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি বলেন, “মোগাদিশুর সঙ্গে দোহার সম্পর্ক হচ্ছে ভ্রাতৃত্ব ও পারস্পরিক শ্রদ্ধার ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত। সোমালিয়ার ঐক্য, স্থিতিশীলতা, সার্বভৌমত্ব ও জনগণের কল্যাণের জন্য দেশটির প্রতি সমর্থন অব্যাহত রাখবে কাতার।” বৈঠকের পর এক টুইটার বার্তায় এসব কথা জানিয়েছেন আলে সানি।

চলতি মাসের প্রথম দিকে কাতারের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছিলেন, সোমালিয়ার অবকাঠামো উন্নয়ন, শিক্ষা ও মানবিক ত্রাণ হিসেবে দোহা ৩৮ কোটি ৫০ লাখ ডলার দিয়েছে।

সম্প্রতি , সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সামরিক সম্পর্ক বাতিল করেছে সোমালিয়া এবং আমিরাতের একটি বিমান থেকে কয়েক মিলিয়ন ডলার জব্দ করেছে। এছাড়া, আমিরাতের সেনাদের একটি ভারী লাগেজ চেক করা নিয়েও দু দেশের মধ্যে সংকট দেখা দিয়েছে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন