ধর্মসারাবিশ্ব

ইসরাইলের ইস্যুতে ওআইসির বিশেষ সম্মেলনে যাচ্ছে বাংলাদেশ

ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সভাপতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের আহ্বান করা বিশেষ সম্মেলনে যোগ দেবে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক সম্মেলনে যোগ দেবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসরাইলের তেল আবিবে থাকা মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের কারণে সৃষ্ট পরিস্থিতিতে শুক্রবার ইস্তান্বুলে ওআইসির এই বিশেষ সম্মেলন আয়োজন করবে তুরস্ক।

এদিকে ওআইসি’র তরফ থেকে বলা হচ্ছে, মার্কিন প্রশাসন ‘বেআইনিভাবে’ জেরুজালেমে তাদের দূতাবাস খুলেছে। এ ঘটনা আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন এবং তা জেরুজালেম বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের যে অবস্থান আছে তার পরিষ্কার বিপরীত।

অন্যদিকে দূতাবাস স্থানান্তরের ঘটনায় প্রতিবাদকারী নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর ইসলাইলি কর্তৃপক্ষের মারাত্মক বলপ্রয়োগের কঠোর নিন্দা জানিয়েছে বাংলাদেশ। সোমবার গাজা সীমান্তে গণবিক্ষোভে ইসরাইলের গুলিবর্ষণে ৫৯ জন ফিলিস্তিনি নিহত এবং কয়েক হাজার মানুষ আহত হন।

বাংলাদেশ ফিলিস্তিনিদের প্রতি গভীর সমবেদনা এবং সহানুভূতি জানানোর পাশাপাশি ইসরায়েলের বর্বরতা অবিলম্বে বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছে। এছাড়া, জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের ঘটনায় শঙ্কা প্রকাশ করেছে বাংলাদেশ।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন