জাতীয়প্রধান সংবাদশিক্ষা-ক্যাম্পাস

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক: কিছুদিন আগেই প্রকাশিত হয়েছিল এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল। এবারে পাশের হার ছিল ৭৭.৭৭ শতাংশ। যা অন্য বারের থেকে কম হলেও জিপিএ-৫ প্রাপ্তদের তালিকা ছিল আগের চেয়ে বেশি। কৃতকার্য শিক্ষার্থীরা অপেক্ষায় ছিল একাদশ শ্রেণিতে ভর্তি হতে এবং নতুন উচ্চ শিক্ষা গ্রহনের জীবনকে স্বাগত জানাতে।
আজ থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন। আগামি ২৪ মে পর্যন্ত চলবে এই প্রক্রিয়া । ভর্তি প্রক্রিয়া শেষ করে আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে বলে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় গত ৭ মে বিগত কয়েক বছরের মতো এবারও মাধ্যমিকের ফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে অনলাইনে শিক্ষার্থী ভর্তির বিধান রেখে  নীতিমালা জারি করেছে।  নীতিমালা অনুযায়ী এবারো কোনো পরীক্ষা হবে না অর্থাৎ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি নেওয়া হচ্ছে।

অনলাইনে ১৫০ টাকা ফি জমা দিয়ে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করা যাবে। প্রতি কলেজের জন্য ১২০ টাকা ফি দিয়ে সর্বোচ্চ ১০টি কলেজে অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

আটটি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড থেকে ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন। আর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে উত্তীর্ণরা একাদশে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

রবিবার দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে আবেদনের কাজ শুরু হবে। এই ভর্তির জন্য আবেদন করতে হবে অনলাইনের এই ঠিকানায়,  www.xiclassadmission.gov.bd। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব মো. শাহেদুল খবীর চৌধুরী সাংবাদিকদের এ তথ্য জানান।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন