জাতীয়ধর্মপ্রধান সংবাদ

চাঁদ দেখা যায়নি, রোজা শুক্রবার

আজ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে এ বছরের রোজা শুরু হচ্ছে পরশু, শুক্রবার থেকে। ইসলামিক ফাউন্ডেশনের চাঁদ দেখা কমিটির এক বৈঠক শেষে এ তথ্য জানানো হয়েছে।

এবারের রোজা যে শুক্রবার থেকে হতে পারে এমন একটা আন্দাজ করা যাচ্ছিলো আগে থেকেই। কারণ মধ্যপ্রাচ্যে রোজা হচ্ছে বৃহস্পতিবার থেকে। এশিয়ার এই অঞ্চলে সাধারণত মধ্যপ্রাচ্যের একদিন পরে চাঁদ ওঠে। গতকাল মঙ্গলবার মধ্যপ্রাচ্যের কোথাও চাঁদ দেখা যায়নি।

এ দিকে পবিত্র রমজান মাস সামনে রেখে নানা ধরনের ব্যস্ততা বেড়ে গেছে নাগরিক জীবনে। চাকরিজীবীদের জন্য নির্ধারিত হয়েছে নতুন অফিস টাইম। দোকান-পাট, হোটেল- রেস্তোরাঁ খোলা বা বন্ধ রাখা নিয়ে সিটি কর্পোরেশনগুলো জারি করেছে নতুন ধরনের নিয়ম।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে রোজার মধ্যে লোড শেডিং হবে না বা কম হবে বলে আশ্বাস দেয়া হয়েছে। যদিও এ নিয়ে জনমনে বিভ্রান্তি আছে। অনেকেই মনে করছেন, রোজার মধ্যে বিদ্যুৎ সরবাহের উন্নতির যে ঘোষণা দেয়া হয়েছে, সেই ঘোষণা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত নাও হতে পারে।

রোজা উপলক্ষে নিত্য পণ্যের বাজারে এরই মধ্যে দাম বাড়তে শুরু করেছে। সিটি করপোরেশন থেকে গরুর মাংসের দাম বেঁধে দেয়া হলেও মাংসের মূল্য বেড়ে যাওয়ার খবর এসেছে দিন কয়েক আগে। বেড়ে গেছে আরো বহু পণ্যের দাম।

এবারের রোজায় কষ্টের কারণ হতে পারে আবহাওয়া। গত বেশ কয়েক দিন ধরেই দেশের বিভিন্ন জায়গায় কালবৈশাখী ঝড় হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রোজার মধ্যেও কালবৈশাখী ঝড়ের শঙ্কা আছে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন