লাইফষ্টাইলস্বাস্থ্য

তরমুজ অতিরিক্ত খাওয়া ঠিক নয়

প্রচুর পরিমাণ ভিটামিন এ, বি ৬, পটাসিয়াম, লাইকোপিন, সিট্রুলিন ও ৯২ ভাগ পানি আছে তরমুজে। ওজন কমাতে এর জুড়ি মেলা ভার। ফল ও সবজি উভয় হিসেবে বিবেচিত তরমুজের এত গুণ থাকার তা অতিরিক্ত খাওয়া ঠিক নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। এতে করে শরীরের নানা রোগ হতে পারে। তাই বেশি পরিমাণ তরমুজ খাওয়া থেকে বিরত থাকাই উচিত।

প্রচুর পানি থাকায় বেশি পরিমাণ তরমুজ খেলে শরীরে পানি বেড়ে সোডিয়াম কমে যেতে পারে। এই পানি বের না হলে পা ফোলা, ক্লান্তিভাব ও কিডনি দুর্বল হয়ে যেতে পারে। তরমুজে প্রচুর লাইকোপেন থাকায় এটি এলকোহল গ্রহণকারীর যকৃতে প্রদাহ সৃষ্টি করতে পারে, যা দেহের জন্য খুব ক্ষতিকর।

তরমুজে থাকা পটাসিয়াম শরীর ভাল রাখলেও অতিরিক্ত পটাসিয়াম হৃদরোগের কারণ হয়। নাড়ির গতি কমে যাওয়া ও অনিয়মিত স্পন্দন দেখা দিতে পারে অতিরিক্ত তরমুজ সেবনে। তবে পুষ্টিবিদদের পরামর্শ পরিমিত পরিমাণ তরমুজ খাওয়া স্বাস্থ্যকর।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন