জাতীয়তথ্য প্রযুক্তি

নিজস্ব অবস্থানের দিকে এগোচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

নিজস্ব প্রতিবেদক: সঠিক নিয়মে সঠিক পথেই কক্ষপথে এগোচ্ছে দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১। রোববার  এ তথ্য জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার।

তিনি জানান, সঠিক নিয়মে সঠিক পথেই কক্ষপথে বাংলাদেশের জন্য নির্ধারিত ১১৯ দশমিক ১ ডিগ্রী দ্রাঘিমাংশের দিকে এগোচ্ছে বঙ্গবন্ধু স্যটেলাইট। সেখানে পৌঁছারই অপেক্ষা এখন।

বর্তমানে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান জানতে চাইলে মোস্তফা জব্বার বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট বর্তমানে কক্ষপথে বাংলাদেশের জন্য বরাদ্দ অবস্থানের দিকে অগ্রসর হচ্ছে। এর জন্য একটা সময় লাগে। এই সময়ের জন্যই এখন অপেক্ষা। এখন পর্যন্ত সব ঠিক আছে, মসৃণভাবেই লক্ষ্যের দিকে অগ্রসর হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। কোন জটিলতা দেখা যায়নি।

মন্ত্রী জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ উদযাপন হবে দেশব্যাপী বর্ণিল আয়োজেনের মধ্য দিয়ে। উদযাপনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সম্মতি নিয়ে উদযাপনের তারিখ চূড়ান্ত করা হবে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণের পর সারা দেশে আনন্দ উযদযাপন করতে গত এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত ডাক ও টেলিযোগাযোগ বিভাগের এক বৈঠকে সিদ্ধান্ত চূড়ান্ত হয়। সফল উৎক্ষেপণের পর পরই এ উদযাপন আয়োজন হবে।

মোস্তফা জব্বার বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ জাতির ইতিহাসে অনন্য গৌরবের অধ্যায়। এ অধ্যায়কে স্মরণীয় করে রাখতে সারা দেশে সাংস্কৃতিক অনুষ্ঠান, আতবাজি সহ বিভিন্ন আয়োজন করা হবে। এর জন্য প্রস্তুতিও রয়েছে।

তিনি বলেন, এই উদযাপন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সম্মতি নিয়ে শিগগিরিই তারিখ চূড়ান্ত করা হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনায় নবগঠিত কোম্পানির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সমকালকে জানান, রোববার পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইটের সার্বিক অবস্থা সম্পূর্ণ সঠিক রয়েছে। গাজীপুর ভূ-উপগ্রহ কেন্দ্র থেকে এটি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে।

তিনি জানান, একই সঙ্গে বর্তমানে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ন্ত্রণ করা যুক্তরাষ্ট্র, ইতালি এবং দক্ষিণ কোরিয়ার তিনিটি ভূ-উপগ্রহ কেন্দ্রের সঙ্গেও যোগাযোগ রক্ষা করা হচ্ছে। ১০ থেকে ১২ দিন পর এটি কক্ষপথে ১১৯ দশমিক ১ ডিগ্রী দ্রাঘিমাংশে স্থাপিত হওয়ার পর গাজীপুর ভূ-উপগ্র থেকেই এটি পরিচালনা ও নিয়ন্ত্রণ করা হবে।

এদিকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে ফ্রান্স।

রোববার ঢাকাস্থ ফ্রান্স দূতাবাস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ নতুন যুগে প্রবেশ করেছে। বাংলাদেশের এই গৌরবজনক অধ্যায়ে ফ্রান্সও খুবই খুশি।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন