আইন-আদালতজাতীয়স্বাস্থ্য

নোংরা পরিবেশে সেমাই তৈর, প্রাণসহ ১২ প্রতিষ্ঠানকে জরিমানা

নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই ও মিষ্টি জাতীয় খাবার তৈরির অপরাধে প্রাণ এগ্রো লিমিটেডসহ রাজশাহীর ১২টি প্রতিষ্ঠানকে ১ লাখ ২৬ হাজার ৮০০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার রাজশাহীর বিসিক শিল্প নগরী এলাকার বিভিন্ন কারখানায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।

রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত কুমার পাল জানান, নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে লাচ্ছা সেমাই উৎপাদন করায় ‘প্রাণ লাচ্ছা সেমাই (রাজ-২) প্রাণ এগ্রো লিমিটেড’ কে ৩০ হাজার টাকা, অস্বাস্থ্যকর পরিবেশে বিস্কুট, চানাচুর ও লাচ্চা তৈরির দায়ে ‘বিশাল ফুড ইন্ডাস্ট্রিজ’কে ৩০ হাজার টাকা, একই অভিযোগে  ‘রাতুল বেকারি’কে ২০ হাজার টাকা ও অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরি করায় ‘রাজশাহী মিষ্টি বাড়ি’কে ২৭ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরও জানান, সর্বমোট ১২টি কারখানায় অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১ লাখ ২৬ হাজার ৮০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করা হয়।

এ বিষয়ে প্রাণ এগ্রো লিমিটেডের রাজশাহীর লাচ্চা সেমাই কারখানার ইনচার্জ রেজাউল করিম বলেন, ‘স্যাররা এসেছিলেন। জরিমানা করতে হবে, তাই তারা জরিমানা করেছেন। ম্যানুয়ালি লাচ্চা তৈরি ছাড়া আমাদের তেমন কোনো সমস্যা ছিলো না।’

তবে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত কুমার পাল বলেন, ‘প্রাণের লাচ্চা তৈরির কারখানায় কোনো হ্যান্ড গ্লাভস ও মাথার গ্লাভস ছাড়াই নোংরা এবং অস্বাস্থ্যকর পরিবেশে লাচ্চা তৈরি হচ্ছিলো। এছাড়া কারখানায় কাদা-পানি জমে থাকাসহ নোংরা পরিবেশও ছিল।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন