ধর্মসারাবিশ্ব

পাকিস্তানে স্কুলে বাধ্যতামূলক হলো কোরআন শিক্ষা

পাকিস্তানের পাঞ্জাব এসেম্বলিতে আইন পাস করে স্কুলে পবিত্র কোরআন শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। এই আইন পাসের মাধ্যমে সেখনকার বিরোধী দলগুলোর দীর্ঘ দিনের একটি দাবি বাস্তবায়ন হতে যাচ্ছে। এখন থেকে প্রদেশটির স্কুলগুলোতে কোরআন শিক্ষা দেয়া বাধ্যতামূলক।

বাধ্যতামূলক কোরআন শিক্ষা বিল-২০১৭ দীর্ঘ প্রতীক্ষা শেষে গত ৪ মে অ্যাসেম্বলিতে পাস হয়। আইন অনুযায়ী গ্রেড-১ থেকে গ্রেড-৫ পর্যন্ত স্কুল শিক্ষার্থীদের আরবীতে কোরআন পড়া বাধ্যতামূলক। আর গ্রেড-৬ থেকে উপরের ক্লাসগুলোতে অনুবাদসহ কোরআন পড়া বাধ্যতামূলক।

গত ৩০ জানুয়ারি আইনপ্রণেতা ড. ওয়াসীম আখতার এসেম্বলিতে কোরআন শিক্ষা বিল-২০১৭ উত্থাপন করেন। এরপর কোরাম সঙ্কটসহ নানা জটিলতায় বিল পাসের বিষয়টি বিলম্বিত হয়। এ জন্য পাকিস্তানের ক্ষমতাসীন দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) কে দায়ী করে বিরোধী দলগুলো।

সংবিধানের ২৫-এ অনুচ্ছেদ উল্লেখ করে বিলটিতে বলা হয়, সকল শিশুর বিনামূল্যে এবং বাধ্যতামূলক কোরআন শিক্ষা দেয়া রাষ্ট্রের দায়িত্ব।

আইনে আরো বলা হয়, একটি ইসলামী দেশ হওয়ায় বিনামূল্যে এবং বাধ্যতামূলক পবিত্র কোরআন শিক্ষা দেয়া হবে ইসলামী শিক্ষার ওপর ভিত্তি করে সমাজ প্রতিষ্ঠার উৎস।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন