তথ্য প্রযুক্তি

প্রায় ৫৮ কোটি ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করেছে ফেসবুক

কেমব্রিজ অ্যানালিটিকার তথ্য কেলেঙ্কারির ঘটনার পর প্রায় ৫৮ কোটি ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করেছে ফেসবুক। চলতি বছরের প্রথম তিন মাসে এই অ্যাকাউন্টগুলো ডিলিট করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ফেসবুকের দাবি, তাদের নীতিমালার পরিপন্থী হওয়ায় এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে তারা।

কেমব্রিজ অ্যানালিটিকা বিতর্কের পর সংকটে পড়ে ফেসবুক। তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করে ব্রিটেন সরকার। নানা দিক থেকে আসা চাপের মুখে অবশেষে ফেসবুক এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ফেসবুকের দাবি, এত কিছুর পরেও ফেসবুকে অন্তত ৩-৪ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট আছে। এছাড়া ডিলিট করা হয়েছে প্রায় ৮৪ লাখ অবাঞ্ছিত ম্যাসেজ। আপত্তিকর ম্যাসেজ পাঠানোয় সতর্ক করা হয়েছে ৩ কোটি ব্যবহারকারীকে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ৩৪ লাখ বীভত্স ছবি ডিলিট করেছে ফেসবুক। যা গত বছরের তিন গুণ বলে দাবি সংস্থার।

তবে আপত্তিকর পোস্ট চিহ্নিত করতে মূলত ব্যবহারকারীদের ওপরেই ভরসা করেছে ফেসবুক। ব্যবহারকারীদের দেওয়া তথ্যের ভিত্তিতে ৮৫ দশমিক ৬ শতাংশ আপত্তিকর পোস্ট সনাক্ত করা হয়েছে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন