তথ্য প্রযুক্তিপ্রবাস

ফেসবুকে আসছে ‘উল্টো’ লাইক

নিজস্ব প্রতিবেদক: একটা সময় ফেসবুক ব্যবহারকারিরা ‘ডিজলাইক বাটন’ আশা করতেন। কিন্তু কোনো কিছুতে সরাসরি ‘ডিজলাইক’ করার যে মানসিকতা, ফেসবুক তার সঙ্গে একমত নয়। এ কারণে তারা কখনোই ডিজলাইক বাটন যোগ করেনি। এর বদলে অনুভূতি প্রকাশের জন্য ভিন্ন ভিন্ন চিহ্ন অবশ্য যোগ করা হয়েছে। এবার আসছে ‘উল্টো লাইক’ বা ‘ডিজলাইক’ বাটনও। তবে এটি ডিজলাকের উদ্দেশ্যে ব্যবহৃত হবে না।

প্রযুক্তি বিষয়ক কয়েকটি সংবাদ মাধ্যম বলছে, ফেসবুক নতুন যে বাটনটি আনছে, তা ব্যবহৃত হবে শুধু মন্তব্যের জন্য। কোনো মন্তব্যে যদি কেউ একমত না হন, তবেই ওই বাটন ব্যবহার করার সুযোগ পাবেন। এ সময় ব্যবহারকারিকে এটাও জানাতে হবে যে, কেনো তিনি মন্তব্যটি পছন্দ করছেন না।

২০০৯ সালে ফেসবুক ‘লাইক’ বাটন নিয়ে আসে। তখনই মূলত ‘ডিজলাইক’ বাটনের দাবি ওঠে। কিন্তু নেতিবাচক উদ্দেশ্য সাধন হতে পারে, এই কথা বিবেচনা করে ডিজলাইক বাটনের মতো কিছু আনার চিন্তাও করেনি ফেসবুক।

ফেসবুকের সর্বশেষ বড় আপডেট আসে অনুভূতি প্রকাশের ভিন্ন ছয়টি বাটন যোগ করার মাধ্যমে। ছয়টি বাটনের মধ্যে আছে লাইক, লাভ, হাসি, বিস্ময়, দুঃখ ও রাগ। লাইক বাটনের উপর মাউস স্থির করে ধরে রাখলে বা টাচ ডিভাইসে লাইক বাটনে ট্যাপ করে রাখলে সবগুলো বাট দৃশ্যমান হয়।

ফেসবুক নতুন যে বাটনটি আনছে, এটির নাম হবে ‘ডাউনভোট’। অর্থাৎ কোনো মন্তব্যের বিপক্ষ মত প্রকাশের জন্য বাটনটি ব্যবহার করা যাবে। এই বাটনটি যে ব্যবহারকারি ব্যবহার করবেন, তিনি আর ওই নির্দিষ্ট মন্তব্য দেখতে পারবেন না। তবে তা অন্যদের কাছে দৃশ্যমান থাকবে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন