সারাবিশ্ব

ফ্রান্সের নাগরিকত্ব পাচ্ছেন ‘স্পাইডারম্যান’ খ্যাত মামদু গামাসা

আফ্রিকার দেশ মালি থেকে আসা এক অভিবাসীর বীরত্বে প্রাণ বাঁচালো এক শিশুর। এরপর সেই শিশুকে বাঁচিয়ে রীতিমত ফ্রান্সজুড়ে ‘স্পাইডারম্যানের’ তকমাও পেয়ে গেছেন তিনি। তার এই সাহসিকতা দেখে ফ্রান্স সরকার তাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়েছে।

বিবিসি জানায়, রাজধানী প্যারিসের এক পাঁচতলা ভবনের বারান্দায় ঝুলে থাকা এক শিশুকে রক্ষা করেন মামদু গামাসা নামের ওই অভিবাসী। শনিবার রাতে উত্তর প্যারিসে এই ঘটনা ঘটে। চার বছর বয়সী ওই শিশুকে নাটকীয়ভাবে রক্ষার সেই ঘটনার ভিডিও পরে ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এরপর ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁ তাকে এলিসি প্রাসাদে আমন্ত্রণ জানান। এই বীরত্বের জন্য গামাসার ভূয়শী প্রশংসা করেন এবং তাকে ফ্রান্সের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দেন। পাশাপাশি তাকে একটি পদক দেয়া হয়। এছাড়াও তাকে ফরাসি দমকল বাহিনীতে চাকরিও প্রস্তাব দেওয়া হয়। নিজের প্রাণ তুচ্ছ করে শিশুটিকে রক্ষা করার জন্য ফরাসি প্রেসিডেন্ট ব্যক্তিগতভাবে তাকে ধন্যবাদ জানান।

গাসামা জানান, তিনি রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় লক্ষ্য করেন, এক বাড়ির সামনে প্রচুর মানুষের ভিড় দেখতে পান।ঘটনাস্থলে গিয়ে তিনি দেখেন, পাঁচ তলার ব্যালকনিতে শিশুটি ঝুলছে। ‘এরপর অামার চিন্তা করার কিছু ছিল না,’ ফরাসি সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

ওই ঘটনার সময় শিশুটির বাবা-মা তখন বাসায় ছিলেন না। পুলিশ ওই ঘটনাটি এখন তদন্ত করে দেখছে। এছাড়া বাইশ বছর বয়সী মামদু গাসাসার সাহসিকতার প্রশংসায় করেন প্যারিসের মেয়র অ্যানি হিডালগোও।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন