খেলাপ্রধান সংবাদ

বিশ্বকাপে ৪৬ দেশের রেফারি

নিজস্ব প্রতিবেদক: রাশিয়ায় অনুষ্ঠিতব্য ফুটবল বিশ্বকাপে ৪৬টি দেশের রেফারিরা ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করবেন। এর মধ্যে আছেন ৩৬ জন রেফারি, ৬৩ জন সহকারী রেফারি ও ১৩ জন ভিডিও রেফারি। সোমবার বিশ্ব ফুটবলের নির্বাহী সংস্থা ফিফা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংস্থার রেফারিজ কমিটিই রেফারি বাছাই ও সংখ্যা নির্ধারণ করেছে। আগের সবগুলো বিশ্বকাপেই রেফারি ও সহকারী রেফারি ছিল। তবে ২১তম বিশ্বকাপে নতুন সংযোজন হয়েছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)।

১৩ জন ভিডিও সহকারী রেফারির কাজই হবে অন-ফিল্ড রেফারিদের বিভিন্ন সিদ্ধান্তকে আরও নিখুঁত করা। বিশেষ করে গোল, পেনাল্টি ও ফাউলের বিষয়গুলোকে নিখুঁত করার জন্যই ব্যবহার করা হবে ভিএআর। বিশ্বকাপে প্রতিটি ম্যাচেই তিনজন করে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি কাজ করবেন।

তিন বছর যাবত রেফারি, সহকারী রেফারি ও ভিডিও সহকারী রেফারিদের নিয়ে বিভিন্ন ধরণের সেমিনার করেছে ফিফা। সেমিনারের মূল উদ্দেশ্যেই ছিল- নিখুঁতভাবে খেলা পরিচালনা করা, খেলোয়াড়দের রক্ষা করা ও খেলার সুনাম ধরে রাখা।

বিশ্বকাপের আগে জুনের প্রথম সপ্তাহে আরও একটি ও চূড়ান্ত সেমিনার করবে ফিফা। মস্কোতে ফিফা বিশ্বকাপের ম্যাচ অফিসিয়ালদের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে সেমিনারটি।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন