ধর্ম

রোজার সময় কোন দেশে সবেচেয়ে বেশি, কোন দেশে কম?

মধ্যপ্রাচ্য ও ইউরোপসহ অধিকাংশ দেশে রোজা শুরু হয়েছে বৃহস্পতিবার। তবে চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশসহ কিছু দেশে রোজা শুরু হচ্ছে শুক্রবার থেকে। রোজা শুরুর এবং শেষের তারতম্যের মতো দেশভেদে রোজার সময়েরও পার্থক্য আছে।

রোজা তথা সিয়াম সাধনা হলো সূর্যোদয় থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের পানাহার এবং জৈবিক চাহিদা থেকে বিরত থাকা। ভৌগলিক অবস্থানের কারণে বিভিন্ন দেশে সেহরি এবং ইফতারের সময়ের তারতম্য আছে। কারণ ভৌগলিক অবস্থানের কারণে সূর্যোদয় এবং সূর্যাস্তের রয়েছে ভিন্ন ভিন্ন সময়।

এবছর সবচেয়ে দীর্ঘ সময় রোজা থাকতে হবে আইসল্যান্ডের মুসলিমদের। তাদের রোজা থাকতে হবে প্রায় ২২ ঘণ্টা। অন্যদিকে সবচেয় কম সময় রোজা থাকতে হবে আর্জেন্টিনার মুসলিমদের। তাদের রোজার সময় ১১ ঘণ্টা।

অবশ্য অনেক দেশে গতবারের তুলনায় রোজার সময় কমেছে। কারণ গ্রীষ্মকাল এবং তুলনামূলক বড় দিনের আগেই রোজা শুরু হয়েছে। কিন্তু বাংলাদেশে গ্রীষ্মকালের মধ্যেই রোজা পড়েছে। রোজা থাকতে হবে প্রায় ১৬ ঘণ্টার মতো।

সূত্র: আল-আরাবিয়া.


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন