স্বাস্থ্য

অতিরিক্ত ঘুমের ক্ষতিকর দিক

সপ্তাহের পাঁচ/ছয় দিন কর্মব্যস্ত থাকার পর এক/দুই দিন ছুটি। ফলে অনেকেই ছুটির দিনে কোথাও না গিয়ে বাড়িতে অলস সময় কাটান। ছুটির দিনের ৯-১০ ঘণ্টা হয়তো ঘুমিয়েই কাটিয়ে দেন তারা। কিন্তু এতো ঘুম কী শরীরের জন্য ভালো? দিনে কতো ঘণ্টা ঘুমানো জরুরি?

বিশেষজ্ঞদের মতে, দিনে ৬ ঘণ্টা ঘুমই যথেষ্ট। এর চেয়ে আধ ঘণ্টা এগিক-ওদিক হতে পারে। তবে দিনে যারা ৭-৮ ঘণ্টা ঘুমিয়ে কাটান তাদের বিপদের আশঙ্কা বেশি।

বিশেষজ্ঞরা জানান, মাত্রাতিরিক্ত ঘুম মোটেই স্বাস্থ্যের জন্য ভালো নয়। উল্টে মারাত্মক ক্ষতিকর। এর ফলে ডায়বেটিস, এমনকি হার্টের নানা রোগের আশঙ্কা বহুগুণ বেড়ে যায়। সম্প্রতি কয়েকটি গবেষণায় দাবি করা হয়েছে, অতিরিক্ত ঘুম ধূমপান বা মদ্যপানের মতোই ক্ষতিকর।

সাপ্তাহিক ছুটির দিনে বেশিরভাগ মানুষেরই খাওয়াদাওয়া ও ঘুমের সময়ের কোনো ঠিক থাকে না। এমন অভ্যাস দীর্ঘদিন ধরে চলতে থাকলে তা বিপদ ডেকে আনতে পারে।

বেশ কয়েকটি মার্কিন গবেষণা রিপোর্টে দাবি করা হয়েছে, মাত্রাতিরিক্ত ঘুমের ফলে অবসাদ, স্মৃতি বিস্মরণ, মনঃসংযোগের অভাব, হাইপারটেনশনের মতো সমস্যা বাড়ে। যারা হাঁটাচলা কম করেন বা দিনের বেশিরভাগ সময় বসে কাটান তাদের বিপদের আশঙ্কা আরও বেশি। তাই সুস্থ থাকতে হলে অতিরিক্ত ঘুম ও অলসতা বাদ দিন। সূত্র: জিনিউজ।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন