প্রধান সংবাদসারাবিশ্ব

উনকে হোয়াইট হাউসে আমন্ত্রণের কথা ভাবছেন ট্রাম্প

বৈঠক ঠিকঠাক হলে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানানোর কথা ভাবছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

১২ জুন সিঙ্গাপুরের স্যান্টোসা দ্বীপে একটি পাঁচতারকা হোটেলে অনুষ্ঠিত হতে যাওয়া ওই বৈঠক প্রসঙ্গে কথা বলতে গিয়ে স্থানীয় সময় শুক্রবার তিনি একথা জানান বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

উনের সঙ্গে বৈঠকের প্রস্তুতি নিয়ে জাপানের প্রধানমন্ত্রী শিনজে অ্যাবের সঙ্গে বসেছিলেন ট্রাম্প। এরপরই ওই প্রসঙ্গ নিয়ে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, কোরিয়া যুদ্ধের অবসানে সম্ভাব্য একটি চুক্তিতে উপনীত হওয়া গেছে। তবে এই ‘অর্জনকে’ তিনি ব্যাখা করেছেন ‘সবচেয়ে সহজ’ অংশ হিসেবে।

সাংবাদিকদের ট্রাম্প বলেন, এরপর যে অংশগুলো নিয়ে আলোচনা হবে সেটা সত্যিই গুরুত্বপূর্ণ।

বিবিসি বলছে, সম্পূর্ণরূপে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ চায় যুক্তরাষ্ট্র এবং ওই অঞ্চলে তাদের মিত্র দেশগুলো।

ট্রাম্পের মতে, এজন্য ‘দীর্ঘ আলোচনার প্রয়োজন’। এক বৈঠকে এই লক্ষ্যে উপনীত হওয়া সম্ভব নাও হতে পারে।

পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণের ব্যাপারে কিম ইতিবাচক ইঙ্গিত দিয়েছেন বলে হোয়াইট হাউসে সাংবাদিকদের জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পিও।

তবে এ থেকে বিয়ষটি নিয়ে ঠিক তাদের দেশের অবস্থানের ব্যাপারে এখনই কিছু নিশ্চিত হওয়া যাচ্ছে না।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন