স্বাস্থ্য

এ সময়ের জ্বর হলে কি করবেন?

বাইরে এখন এই চড়া রোদ, আবার কখনো বৃষ্টি। আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে আমাদের শরীরে এর প্রভাব পড়ছে। আর বিভিন্ন ভাইরাস, ব্যাকটেরিয়াও আরো সক্রিয় হয়ে উঠছে। ফলে শরীর আক্রান্ত হচ্ছে সাধারণ জ্বর, সর্দি–কাশি, বমি ভাব, গা–হাত–পা ব্যথা, ডায়রিয়া, পেটব্যথা থেকে ভাইরাল ফিভারে।

হঠাৎ করে জ্বর আসলে প্রথম করণীয় কাজ হলো পর্যাপ্ত বিশ্রাম গ্রহন। এসময় কাজ করতে থাকলে শরীরে ক্লান্তি কমার সুযোগ পায় না। ফলে জ্বর আরও বেশি করে বেড়ে যায়। সেই সাথে প্রচুর পানি খেতে হবে।

পানি জ্বরের জীবাণু ধ্বংস করতে কার্যকরী। তাই এসময় প্রচুর পানি পান করতে হবে। তবে পানি খেতে না পারলে তাজা ফলের শরবত উপকারী। এতে শরীরে শক্তির সঞ্চার হয়।

জ্বরের প্রকোপ কমাতে দিনে দুইটা প্যারাসিটামল খাওয়া যেতে পারে। তবে যদি জ্বর কমার কোন লক্ষণ দেখা না যায়, তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

প্যারাসিটামল খাওয়ার সাথে সাথে অবশ্যই জ্বর কমাতে মাথায় পানি দিতে হবে। আবার জ্বর বাড়ার সাথে সাথে মাথায় পানি দেয়া প্রয়োজন। এতে জ্বরের প্রকোপ বেশ কমে যায়। মাথায় ঠাণ্ডা পানি ব্যবহার করলেও শরীর স্পঞ্জ করতে স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করতে হবে।

অনেকেরই জ্বরের সাথে বমির প্রকোপ আসতে পারে। সেক্ষেত্রে কখনোই বমি আটকে রাখা উচিত না। কারণ অনেক সময় বমি হবার পর জ্বর কমে আসে।

এসময় পুষ্টিকর খাবার খেতে হবে। চিকেন সুপ, আনারস, হেলথ ড্রিঙ্ক ইত্যাদি খুব উপকার দিবে। সহজে হজম হতে পারে এমন খাবার খাবেন। খাবারে অরুচি থাকলে লেবু খেতে পারেন। এতে ভিটামিন-সি থাকে, যা খেলে মুখের স্বাদ ফিরে আসতে পারে। শরীরে ঘাম হলে লবণ–চিনির পানি, পরিমাণমতো ফল ও পানি খাওয়া দরকার।‌

জেনে রাখা ভাল যে, চিকেন পক্স বা হাম হবার পূর্ব লক্ষণ হতে পারে তীব্র জ্বর। তাই জ্বর হলে অবশ্যই খেয়াল রাখতে হবে, শরীরের কোথাও গুটি গুটি কিছু দেখা যাচ্ছে কিনা। এবং সেই অনুযায়ী ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।

বৃষ্টি হলে সামান্য হলেও পানি জমবে। তখন ম্যালেরিয়া, ডেঙ্গু, ভাইরাল ফিভার যে কোনো জীবাণু সংক্রমণ ছড়াতে পারে। যতটা সম্ভব পরিষ্কার–পরিচ্ছন্ন থেকে সচেতনতা অবলম্বন করা দরকার।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন