খেলা

জায়ান্ট-কিলার’ সুইডেনের সামনে দ. কোরিয়া

রাশিয়া বিশ্বকাপে সব থেকেও ‘কি যেন নেই নেই’ ভাব, তার মূলে সুইডেন। ‘নেই’টা হচ্ছে ইতালির অনুপস্থিতি। চারবারের বিশ্ব চ্যাম্পিনরা বিশ্বকাপে নেই সুইডেনের কাছে প্লে-অফে হারার কারণে। ইউরোপিয়ান বাছাইয়ের প্লে-অফে স্টকহোমের প্রথম লেগে ইতালিকে ১-০-তে হারিয়ে দিয়েছিল সুইডিশরা। মিলানের পরের লেগ গোলশূন্য রেখে ইতালিকে ছিটকে দিয়ে এক যুগ পর নিজেরা ফেরে বিশ্বকাপে।

তবে হরিষে বিষাদ হচ্ছে, যে জ্যাকব জোহানসনের গোলে সুইডেন প্লে-অফ জিতেছিল, সেই ব্যক্তিটিই এবার রাশিয়া বিশ্বকাপের দলে নেই। গত নভেম্বরে ইতালির বিপক্ষে দ্বিতীয় লেগের সময় হাঁটুতে চোট পেয়েছিলেন। যা থেকে সেরে উঠতে পারেননি বিশ্বকাপের এক মাস আগ পর্যন্তও। ১৯৫৮ বিশ্বকাপের ফাইনালে ব্রাজিলের কাছে হেরে শিরোপা-বঞ্চিত হওয়া সুইডেন এবার নিয়ে খেলছে ১২তম আসর।

রাশিয়ার মাটিতে স্ক্যান্ডেনেভিয়ান দেশটির সবচেয়ে বড় বিজ্ঞাপন হতে পারতেন জ্লাতান ইব্রাহিমোভিচ। কিন্তু ২০১৬’র ইউরো খেলে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ায় তাকে আর দলেই ডাকা হয়নি। যদিও আকারে-ইঙ্গিতে একাধিকবার বিশ্বকাপ খেলার ইচ্ছের কথা জানিয়েছিলেন। তবে কোচ জেন অ্যান্ডারসন মিডিয়ার সামনে সাফ জানিয়ে দেন যে, ইব্রাকে ছাড়া যদি বাছাইপর্ব উতরাতে পারি, তাহলে বিশ্বকাপও খেলতে পারব।  তবে গ্রুপ পর্বেই জার্মানি এবং মেক্সিকোর মতো শক্তিশালী দলকে পাওয়ায় সুইডেন আফসোস করতে পারে। জার্মানি প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষে হেরেছে। তারা মরণ কামড় দিতে ওত পেতে থাকবে। আর মেক্সিকো থাকবে উজ্জীবিত। তবে তাদের আশা দিতে পারে প্রথম ম্যাচে এশিয়ার প্রতিনিধি দক্ষিণ কোরিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে মুখোমুখি হওয়া। বলতে গেলে সুইডেন গ্রুপের সবচেয়ে সহজ প্রতিপক্ষের নাম দক্ষিণ কোরিয়া। আজ সন্ধ্যে ৬টায় মুখোমুখি হবে সুইডেন-দক্ষিণ কোরিয়া। জায়ান্ট শিকার করা সুইডেন নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়াকে কিভাবে সামলায় সেটাই এখন দেখার বিষয়।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন