অর্থনীতি

জেন্ডার বৈষম্য হ্রাসের ক্ষেত্রে দারুন সফলতা লাভ করেছে বাংলাদেশ:অর্থমন্ত্রী

বর্তমান সরকারের শাসনামলে জেন্ডার বৈষম্যে হ্রাসের ক্ষেত্রে বাংলাদেশ দারুন সফলতা লাভ করেছে বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, জেন্ডার বৈষম্য হ্রাসে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ বর্তমানে শীর্ষ অবস্থানে আছে। এছাড়া রাজনৈতিক ক্ষমতায়ন, শিক্ষা ও অর্থনৈতিক ক্ষেত্রে নারীর সম্পৃক্তির বিচারে গোটা বিশ্বে বাংলাদেশের অবস্থান ক্রমশ উন্নতি লাভ করছে ।

জাতীয় সংসদে বৃহস্পতিবার দুপুরে আগামী ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, নারীরা ধীরে ধীরে আর্থ-সামাজিক উন্নয়ন কার্যক্রমের সক্রিয় ও আনুষ্ঠানিক অংশীদার হয়ে উঠছে। সরকার নারীর শিক্ষা প্রসারে বিশেষ গুরুত্ব প্রদানের পাশাপাশি প্রশিক্ষণ ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং সহজ শর্তে ক্ষুদ্রঋণের সুবিধা পাওয়া নিশ্চিত করার কারণে নারীর উন্নয়ন ত্বরান্বিত হয়েছে বলে তিনি মত দেন।

তিনি আরও বলেন, অসহায়-অবহেলিত-প্রতিবন্ধী নারী ও দরিদ্র কর্মজীবী মায়েদের সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনা হয়েছে। সেই সঙ্গে  নারীর প্রতি সহিংসতা রোধে আইনি কাঠামো প্রণয়ন এবং জেন্ডার সংবেদনশীল বাজেট ও উন্নয়ন প্রকল্প প্রণয়ন ইত্যাদি কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে সরকার নারী উন্নয়ন ও ক্ষমতায়নে বলিষ্ঠ ভূমিকা রাখছে।

মন্ত্রী জানান, দেশে কর্মরত নারীর সংখ্যা ২০১০ সালে ছিল ১৬.২ মিলিয়ন। আর ২০১৬ ১৭ সালে তা ১৮.৬ মিলিয়নে উন্নীত হয়েছে। তিনি আরও জানান,‘The Global Gender Gap Report’ অনুসারে ২০১৭ সালে ১৪৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান হয়েছে ৪৭তম যেখানে ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১০৮, ১০৯, ১১১, ১২৪ ও ১৪৩। উল্লেখ্য, ২০১০ সালে এ সূচকে ১৩৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৮২তম।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন