বিনোদন

থিয়েটার অভিনয় ও নির্দেশনায় আহমেদ

নিজস্ব প্রতিবেদক: ছোট্ট বেলায় বড় আপুর হাত ধরে থিয়েটারে পা রাখা। ১৯৯৯ সালের মাঝামাঝিতে “রাজপুত্রের অভিযান” শিরোনামের একটি শিশুতোষ নাটকের মাধ্যমে থিয়েটার অভিনয়ের যাত্রা শুরু। এরপর একে একে “কাক ও কোকিল” “কচি পাতার কান্না” নাটকে অভিনয় করেন শিশু বয়সে আহমেদ ইউসুফ। “কচি পাতার কান্না” শিরোনামের নাটকটি লিখেছিলেন ভারতের বিখ্যাত রাইটার সুব্রত মুখোপাধ্যায় এবং নির্দেশনায় ছিলেন আলমগির মাহমুদ। নাটকটি প্রথম ২০০২ সালে পিপলস থিয়টার এসোসিয়েশন আয়োজিত শিশু নাট্যউৎসবে সঞ্চস্থ হয়।

পরে দেশের বাহিরে ভারতের নয়া দিল্লী তে অনুষ্ঠিত “রাইন ইন্টারন্যাশনাল স্কুল থিয়েটার ফেস্টিভ্যাল ২০০৩” এ নিজের অভিনয়ের দক্ষতা দেখানোর সুযোগ পায় শিশু বয়সেই।
এইতো তারপরে একের পর এক প্রযোজনায় অভিনয় করেছেন আহমেদ ইউসুফ। তার অভিনিত নাটকের মধ্যে অন্যতম দুটি নাটক হলো “বাঁশি” আর “খেলা”। এই দুটি নাটকে অভিনয় করে মঞ্চকুঁড়ি পদক ২০০৮ নিজের কারে নেয় আহমেদ ইউসুফ।

পরে “বেরেলি”তে পঞ্চম ইন্টারন্যাশনাল থিয়েটার ফেস্টিভাল ২০১০ এ “খেলা” শিরোনামের নাটকটিতে অভিনয়ের পাশাপাশি প্রথম নির্দেশনা দেন প্রতিভাবান এই থিয়েটার অভিনেতা। সে বছরই অল ইন্ডিয়ান কালচারাল এ্যাসোসিয়েশন কর্তৃক “পাঞ্চাল রতœ এ্যাওয়ার্ড ২০১০” নিজের করে নেন আহমেদ।

উড়িষ্যার ইন্টারন্যাশনাল থিয়েটার অলিম্পিয়াড এন্ড ফেস্টিভাল ২০১১ তে অংশগ্রহণ ও ভালো পারফর্মেন্সের জন্য তাকে “প্লেগ অফ অনার” সম্মানে সম্মানিত করা হয়।
পরে তিনি “আতঙ্ক,স্থাবর, রাজুবালা সুন্দরি, পাহারাদার, ভেংচা, রাজা ও মন্ত্রী, বনের রাজা, মুচির আশ্চর্য বৌ, হ্যামিলনের বাঁশিওয়ালা,মেলা, দাবী, টুল, কমলা সুন্দরীর পালা, লালবানু-শাহ্জামাল সহ আরও অনেক নাটকে অভিনয় ও নির্দেশনা দিয়েছি।

গুণি এই অভিনেতা ও পরিচালক বলেন বর্তমানে আমি একটি লোকজ নাটক ” লালবানু- শাহ্জামাল” ও একটি পথ নাটক “পাইছিরে পাইছি” এর নির্দেশনা দিচ্ছি এবং নিজেদের থিয়েটারের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন কারছি। খুব শীঘ্রই ” লালবানু- শাহ্জামাল” ও “পাইছিরে পাইছি” নাটাক দুটি মঞ্চস্থ করবো ইনশাল্লাহ্।

 

 

জেড/আর/সু


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন