রাজনীতি

প্রশাসনে ৬ লাখ পদ সৃষ্টি করেছে বর্তমান সরকার

বর্তমান সরকারের সময়ে প্রশাসনে বিভিন্ন ক্যাটাগরিতে ছয় লাখ ১৩ হাজার ১৫৫টি পদ সৃজন করা হয়েছে বলে সংসদকে জানিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। এ ছাড়া আরও ৫২ হাজার ৭৯টি পদ সৃজনের কার্যক্রম চলছে।

রোববার সংসদে প্রশ্ন-জিজ্ঞাসা পর্বে মানিকগঞ্জ-১ আসনের সাংসদ মমতাজ বেগমের প্রশ্নের জবাবে জনপ্রশাসনমন্ত্রী এ তথ্য জানান। বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। প্রশ্ন-জিজ্ঞাসা টেবিলে উত্থাপিত হয়।

সংরক্ষিত আসনের জাহান আরা বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী আশরাফ জানান, পুলিশের জন্য ৭৯ হাজার ২৪৯টি, সেনাবাহিনীর রামু ও লেবুখালীর ডিভিশনের জন্য ২৬ হাজার ৩৮৬টি পদসহ বিভিন্ন মন্ত্রণালয়/ বিভাগ/ দপ্তর/ অধিদপ্তর/ সংস্থায় বিভিন্ন ক্যাটাগরির ছয় লাখ ১১ হাজার ১৮৪টি পদ রাজস্ব খাতে সৃষ্টিতে সম্মতি দেওয়া হয়েছে। ফলে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

মন্ত্রী জানান, গত নয় বছরে বিসিএসের মাধ্যমে ২৮ হাজার ১৮১ কর্মকর্তাকে বিভিন্ন ক্যাডার পদে নিয়োগ দেওয়া হয়েছে। ৩৬তম বিসিএসে দুই হাজার ৩২৩ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এ সময় নন-ক্যাডার পদে সাত হাজার ৪৮৫ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। সরাসরি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রথম ও দ্বিতীয় শ্রেণির ২০ হাজার ৫১৩ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

সিলেট-৩ আসনের মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইনটি ভাড়াটিয়াবান্ধব। কোনো ভাড়াটিয়া সংক্ষুব্ধ হলে এ আইনে তার প্রতিকারের সুব্যবস্থা রয়েছে। এ আইনের অধীনে ভাড়াটিয়াদের দায়ের করা তিন হাজার ৫০টি মামলা (৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত) আদালতে বিচারাধীন।

জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, সরকার দেওয়ানি মামলার জট কমাতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জট নিরসনে আইন ব্যবস্থার সঙ্গে মানানসই পৃথিবীর অন্যান্য দেশের ব্যবস্থাগুলো সক্রিয়ভাবে বিবেচনা করা হবে।

সরকারি দলের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সাব-রেজিস্ট্রার অফিসে কর্মরত প্রায় ১৫ হাজার নকলনবিশের চাকরি স্থায়ীকরণের বিষয়ে নীতিমালা প্রণয়নের জন্য কমিটি গঠনের প্রক্রিয়া চলছে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন