খেলা

বেলজিয়াম বিশ্বকাপ জিতলেও অবাক হওয়ার কিছুই থাকবে না

জার্মানি, স্পেন, ব্রাজিল, আর্জেন্টিনা ও ফ্রান্সকে নিয়েই সবাই মাতামাতি করছে। রাশিয়া বিশ্বকাপের ফেভারিট হিসেবে এ পাঁচটি দলকেই ওপরে রাখছেন ফুটবলবোদ্ধারা। পাঁচ দলকে নিয়ে আলোচনার কারণে অনেকটা আড়ালেই চলে গেছে বেলজিয়াম। অথচ ফিফা র‌্যাংকিংয়ে তারা তিন নম্বরে। হ্যাজার্ড-লুকাকুর মতো তারকাদের নিয়ে গড়া বেলজিয়ামের এই দলকে ধরা হয় গোল্ডেন জেনারেশন। তাদের নিয়ে আলোচনা না হলেও বিশ্বকাপ জিতলেও অবাক হওয়ার কিছুই থাকবে না। প্রায় প্রতিটি ম্যাচেই নিজেদের ছাপিয়ে যাচ্ছে দ্য রেড ডেভিলসরা। রাশিয়া বিশ্বকাপের আগে ঘরের মাঠে শেষ প্রস্তুতি ম্যাচে সোমবার কোস্টারিকাকে ১-৪ গোলে উড়িয়ে দিয়েছে তারা। দুর্দান্ত এই বেলজিয়ামকে নিয়ে বেশ আত্মবিশ্বাসী কোচ রবার্তো মার্টিনেজ।

এ মাসের শুরুতে প্রস্তুতি ম্যাচে পর্তুগালের সঙ্গে গোলশূন্য ড্র করে বেলজিয়াম। এরপর মিসরকে ৩-০ গোলে হারান হ্যাজার্ডরা। এবার ব্রাসেলসে কোস্টারিকাকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপের প্রস্তুতিটা ভালোভাবে সেরে নিল বেলজিয়াম। যদিও হ্যাজার্ডের চোট নিয়ে একটু দুশ্চিন্তা ছিল বেলজিয়ামের, তবে ম্যাচ শেষে সব শঙ্কা উড়িয়ে দেন মার্টিনেজ। গোল পাননি, তবে আলোকিত হয়েছেন চেলসির এ প্লে-মেকার। আর জোড়া গোল করেছেন রোমেলু লুকাকু। তবে ঘরের মাঠে খেলার ধারার বিপরীতে পিছিয়ে পড়ে বেলজিয়াম। ম্যাচের ২৪ মিনিটে ব্রায়ান রুইজের গোলে লিড নেয় রাশিয়া বিশ্বকাপের দল কোস্টারিকা। তাদের এগিয়ে যাওয়ার আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। ছয় মিনিট পর সমতা আনে স্বাগতিকরা। ডি-বক্সের ডান দিক থেকে একজনকে কাটিয়ে দূরের পোস্টে বল পাঠান হ্যাজার্ড। আর গোলরক্ষক কেইলর নাভাসকে পরাভূত করতে ভুল করেননি ড্রায়েস মার্টেন্স। এই মার্টেন্সই দলকে এগিয়ে যাওয়ার গোলে অবদান রাখেন। ম্যাচের ৪২ মিনিটে ডান দিক থেকে তার বাড়ানো ক্রসে দারুণ ভলিতে গোল করেন লুকাকু।

বিরতির পর বেলজিয়ামের সঙ্গে আর পেরে ওঠেনি কোস্টারিকা। ৫০ মিনিটে আবারও স্কোরশিটে নাম লেখান লুকাকু। ৬৪ মিনিটে কোস্টারিকার কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন মিচি বাতসুয়াই। বাকি সময়ে আর কোনো গোল হয়নি। চার গোলের বড় জয় নিয়ে বিশ্বকাপের প্রতিপক্ষদের একটা হুঙ্কারও দিয়ে দিয়েছে বেলজিয়াম।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন