স্বাস্থ্য

যেভাবে দূর করবেন ৯০ ভাগ ফরমালিন

বাজার থেকে আমরা যে মাছ, সবজি ও ফল কিনে আনি কষ্টের হলেও সত্য যে তার বেশির ভাগেই থাকে ক্ষতিকর ফরমালিন। এই পদার্থটি মানব শরীরের জন্য বিষের সমান। কিন্তু তবুও অসাধুব্যবসায়ীরা প্রায় সব ধরনের খাবারেই মেশায় ফরমালিন। কিন্তু কিনে আনা এই সবজ, মাছ ও ফল থেকে ফরমালিন দূর করার কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে। জেনে নিন অতি গুরুত্বপূর্ণ এই উপায় গুলো……

রান্নার আগে ১ ঘণ্টা লবণ মেশানো পানিতে ভিজিয়ে রাখুন মাছ। এতে ফরমালিনের পরিমাণ ৯০ শতাংশ কমে যায়। এছাড়া প্রথমে চাল ধোয়া পানিতে ধুয়ে তারপর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেললেও মাছে থাকা ফরমালিনের পরিমাণ অনেকটাই কমে যায়।

মাছ রান্না করার আগে এক হাঁড়ি পানিতে ৫ চা চামচ ভিনেগার মিশিয়ে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। দূর হবে ফরমালিন।

শুঁটকি মাছ ফরমালিনমুক্ত করতে গরম পানিতে ভিজিয়ে রাখুন ১ ঘণ্টা। এরপর স্বাভাবিক তাপমাত্রার পানিতে আরও এক ঘণ্টা ভিজিয়ে রেখে তারপরই রান্না করুন।

বাজার আনা প্রায় সব ধরনের ফল ও সবজিতে ফরমালিন মেশানো থাকে। যে কোনো ফল বা সবজি খাওয়ার আগে ১০ মিনিট লবণ মেশানো গরম পানিতে ডুবিয়ে রাখুন। এতে ফরমালিন পুরোপুরি না গেলেও অনেক খানি দূর হবে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন