লাইফষ্টাইল

হঠাৎ কুকুর তাড়া করলে কী করা উচিত?

রাস্তাঘাটে কুকুর পিছু নিলে অনেকেই বিব্রতকর পরিস্থিতিতে পড়েন। হঠাৎ কুকুর তাড়া করলে কী করা উচিত তা অনেকেই জানেন না। ফলে কুকুরের তাড়ায় মারাত্মক পরিস্থিতির মুখে পড়তে হয়।  তাই জেনে নিন হঠাৎ কুকুর তাড়া করলে কী করবেন।

রাস্তায় কুকুর তাড়া করলে বাঁচার জন্য এই আটটি উপায় মেনে চলুন—

১. কুকুর দেখলে ভয় পাওয়া যাবে না। অযথা আতঙ্কিতও হওয়া না। কেননা মানুষের ভয়-ভীতি কুকুর বুঝতে পারে। কাজেই যথাসম্ভব শান্ত থাকলে কুকুরটি ক্রমে আপনার প্রতি আগ্রহ হারাবে।

২. দৌঁড়ানোর চেষ্টা করবেন না। কেননা তাতে কুকুরটি আরও উত্তেজিত হবে। গতিশীল বস্তু দেখলে কুকুরের আক্রমণের প্রবণতা বাড়ে।

৩. হাঁটার গতি কমিয়ে দিন। প্রয়োজনে থামুন। কুকুরটি শান্ত হলে ফের ধীরে ধীরে হাঁটুন।

৪. কুকুরের মুখোমুখি দাঁড়াবেন না। পাশে কোথাও দাঁড়ান। এতে কুকুরটির দৃষ্টিতে আপনাকে পাতলা মনে হবে। ফলে কুকুরটির মনে আপনাকে নিয়ে ভয় তৈরি হবে কম।

৫. কুকুরের চোখে সঙ্গে সরাসরি তাকাবেন না। আড়চোখে দেখুন। নাহলে কুকুরটি আরও হিংস্র হয়ে উঠতে পারে।

৬. দুহাত বুকের কাছে মুড়ে রাখুন।

৭. হাতে কিছু থাকলে অন্য দিকে ছুড়ে দিন। কুকুরটি সেই দিকে ছুটবে। সেই সুযোগে আপনি অন্য কোথাও সরে যেতে পারবেন।  হাতে কিছু না থাকলে মাটি থেকে মিছিমিছি কিছু কুড়োনোর ভঙ্গি করে অন্য দিকে ছুড়ে দিতে পারেন। তাতেও একই রকম ফল হওয়ার সম্ভাবনা রয়েছে।

৮. স্পষ্ট স্বরে আত্মবিশ্বাসের সঙ্গে কুকুরটি উদ্দেশে করে বলুন ‘যাও’ কিংবা ‘না’। কোনো ভাবেই যেন কণ্ঠস্বরে ভয়-ভীতির চিহ্ন না থাকে। আপনি ভয় পেয়েছেন বুঝতে পারলে কুকুরটি আরও আক্রমণাত্মক হয়ে উঠতে পারে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন