অর্থনীতিপ্রধান সংবাদ

এ মাসেই জাতীয় গ্রিডে আসছে এলএনজি: জ্বালানি উপদেষ্টা

প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম জানিয়েছেন, চলতি মাসেই আমদানিকৃত তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) জাতীয় গ্রিডে যুক্ত হবে। আগামী ১৫ জুলাই পরীক্ষামূলক সরবরাহ শুরু হবে। সেদিন থেকে প্রতিদিন ৫০ কোটি ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে। তবে এখনই বাড়বে না গ্যাসের দাম। ধীরে ধীরে দাম বাড়ানো হবে। আমদানি ব্যয় মেটাতে দেওয়া হবে ভর্তুকি।

বুধবার রাজধানীর একটি হোটেলে ‘স্ট্র্যাটেজিক এনার্জি সেক্টর ডায়ালগ, ডেটারমিনিং বাংলাদেশ’স ইনফ্রাস্টাকচার নিডস ফর টুডে অ্যান্ড টুমরো’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে উপদেষ্টা এসব তথ্য জানান। তিনি বলেন, গ্যাস সরবরাহে কক্সবাজারের মহেশখালী থেকে চট্টগ্রামের আনোয়ারা পর্যন্ত পাইপ লাইন নির্মাণ করা হয়েছে। লাইনটি গ্যাস সরবরাহের জন্য প্রস্তুত। আরও একটি পাইপ লাইন স্থাপন করা হবে।

জ্বালানি উপদেষ্টা জানান, কারিগরি ত্রুটির কারণে এলএনজিবাহী জাহাজটি মাস খানেক আগে বাংলাদেশে এসে পৌঁছালেও তা থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ করা যায়নি। সব ঠিকঠাক থাকলে আগামী ১৫ জুলাইয়ের মধ্যে সরবরাহ শুরু করা সম্ভব হবে।

তৌফিক-ই-ইলাহী জানান, এলএনজি আমদানিতে কাতার ও ওমানের সঙ্গে চুক্তি হয়েছে। এলএনজি আমদানি ব্যয়বহুল। এ খাতে শিল্পোদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, জাতীয় গ্রিডে এলএনজি যুক্ত হওয়ায় শিল্প খাতে গ্যাস সরবরাহ বাড়বে, উৎপাদন বাড়বে। ব্যবসায়ীরা লাভবান হবেন।

এলএনজি আমদানিতে গ্যাসের দাম বাড়বে কি-না- এ প্রশ্নে তৌফিক-ই-ইলাহী জানান, ধীরে ধীরে দাম বাড়ানো হবে। হঠাৎ করে দাম বাড়লে অনেকেই সহ্য করতে পারবেন না। তাই শুরুতে কম দামে গ্যাস দিতে গিয়ে কিছুটা ভর্তুকি দিতে হবে সরকারকে।

এশিয়ান ইনফ্রাস্টাকচার ব্যাংক (এআইআইবি) ও পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআরআই) আয়োজিত এ অনুষ্ঠানে বক্তৃতা করেন অর্থ সচিব মুসলিম চৌধুরী, বিদ্যুৎ সচিব ডা. আহমেদ কায়কাউস ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন। স্বাগত বক্তৃতা করেন পিআরআই চেয়ারম্যান ড. জায়েদ-ই সাত্তার।

 

দেশরির্পোট/এ এইচ


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন