স্বাস্থ্য

কফি পান করলে কি ব্রণ হয়?

ব্রণ মুক্ত সুন্দর ত্বক সবাই পেতে চায়, কিন্তু দূষণের কারণে ত্বকের সৌন্দর্য ধরে রাখা সবসময় সম্ভব হয় না, দেখা দেয় নানা সমস্যা যার অন্যতম হচ্ছে ব্রণ।

প্রতিদিন আমরা যেসব খাবার খাই তার অনেকগুলো থেকেও ব্রণ হতে পারে। শুনলে অনেকে হয়তো অবাক হবেন, কিন্তু চনমনে হয়ে উঠতে আমরা যে কফি পান করি তা থেকেও হতে পারে ব্রণ।

পুষ্টি বিশেষজ্ঞদের মতে, হরমোনের ভারসাম্য বজায় না থাকা ব্রণ হওয়ার মূল কারণ। কফিতে এমন রাসায়নিক থাকে যা আমাদের স্ট্রেস হরমোনকে উদ্দীপিত করে এবং তা আমাদের ক্যালোরি গ্রহণ করার হার বাড়িয়ে দেয়, যা ব্রণ হওয়ার সম্ভবনাকে বাড়িয়ে তোলে।

এছাড়া বেশি কফি এবং কম খাবার খেলে শরীরে অ্যাসিডের পরিমাণ বেড়ে যায়, যার কারণে পানি শূন্যতা তৈরি হয় এবং শরীরের বেশ কিছু জরুরি ভিটামিন এবং খনিজ বেরিয়ে যায়। এসব কারণেও ব্রণ হতে পারে। তাই ব্রণ কমানোর জন্য কফি খাওয়ার পরিমাণ কমাতে হবে। পাশাপাশি বাড়াতে হবে পানি পানের পরিমাণ। সূত্র: এনডিটিভি


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন