স্বাস্থ্য

গ্যাস্ট্রিকের সমস্যা কমায় এলাচ

এলাচ রান্নার কাজে ব্যবহৃত মসলা হিসেবেই পরিচিত। এর অনেক স্বাস্থ্য গুণ রয়েছে। প্রাচীন ভারতে এবং চীনে এটা ওষুধ হিসেবে ব্যবহার করা হতো।

প্রতিদিন এলাচ খেলে তা কিডনি এবং মূত্রথলি ভালো রাখতে সাহায্য করে।এটি কিডনিতে পাথর জমা,ইউরিনের প্রদাহ কমাতে সাহায্য করে। এলাচ উচ্চ রক্তচাপ কমাতেও বেশ কার্যকরী।

এলাচ হজমের ক্ষেত্রে ভূমিকা রাখে।এটি পেটে গ্যাস জমাও রোধ করে, গ্যাষ্ট্রিকের সমস্যা কমায়।এছাড়া পেটের নানা রোগও সারাতে সাহায্য করে।

এলাচে থাকা আয়রন,ম্যাঙ্গানিজ,কপার এবং অন্যান্য প্রয়োজনীয় ভিটামিন অ্যানিমিয়ার নানা উপসর্গ বিশেষ করে অবসাদ দূর করতে সাহায্য করে।এতে থাকা পুষ্টি উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

ঠান্ডা, কাশি সারাতে গরম পানির সঙ্গে এলাচ বা এলাচের গুঁড়া কিছুক্ষন ফুঁটিয়ে পান করুন। এতে ঠান্ডার সমস্যায় অনেকটা আরাম পাবেন। গলা ব্যথা সারাতেও এই মিশ্রণ বেশ কার্যকরী।

নিঃশ্বাসে দূর্গন্ধ দূর করতে খাওয়ার পর একটা এলাচ চিবুতে পারেন।সকালে এক কাপ এলাচ মেশানো চা খেলে শরীরের অবসাদ দূর হয়। সেই সঙ্গে হজমশক্তিও বাড়ায়। এটা নিঃশ্বাস সতেজ রাখতেও সাহায্য করে।সেই সঙ্গে দাঁতের স্বাস্থ্য ভালো রাখতেও এলাচের জুড়ি নেই।

পানিতে এলাচ সিদ্ধ করে তা যদি ত্বকে লাগানো যায় তাহলে সেটা টোনারের মতো কাজ করে। এতে ত্বকের উজ্জ্বলতাও বাড়ে। এছাড়া এই পানি শ্যাম্পু করার পর চুলে লাগালে চুল হয়ে ওঠে ঝলমলে।

সূত্র : হেলদি বিল্ডার্জড


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন