খেলা

টাইব্রেকারে ডেনমার্ককে হারাল ক্রোয়েশিয়া

রিকার্ডো আলেকজান্ডারকে কারো চেনা আছে? অবশ্য দানিয়েল শুভাসিচকেই বা ক’জন চেনেন। ২০০৬ বিশ্বকাপে পর্তুগাল গোলরক্ষক রিকার্ডো টাইব্রেকারে পাঁচটির মধ্যে তিনটি শট ঠেকিয়েছিলেন। এবার তার পাশে নাম বসল ক্রোয়েশিয়া গোলরক্ষক শুভাসিচের। ডেনমার্কের  বিপক্ষে টাইব্রেকারে তিনটি শট ঠেকিয়েছেন শুভাসিচ। ক্রোয়েশিয়ার নায়ক বনে গেছেন তিনি। শাপমোচন করেছেন দলের সেরা খেলোয়াড় মডরিচের পেনাল্টি মিসের। আর বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় গোলরক্ষক হিসেবে তিনটি স্পট কিক থেকানোর কীর্তি গড়লেন ক্রোয়েশিয়া গোলবার সামলানো শুভাসিচ। ৩-২ ব্যবধানে টাইব্রেকার জিতে ক্রোয়েশিয়া উঠে গেল শেষ আটে।

রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের চতুর্থ ম্যাচে ক্রোয়েশিয়া-ডেনমার্ক রাশিয়ার নভোগোরদে মাঠে নামে। গ্যালারির দর্শক কিংবা টিভি দর্শকরা তখনো টিভির সামনে ঠিকঠাক বসতে পারেননি। এরমধ্যে গোল। ম্যাচের ৫৮ সেকেন্ডের মধ্যে প্রথম গোল করে এগিয়ে যায় ডেনমার্ক। তবে তার থেকেও বড় চমক ক্রোয়েশিয়ার সমতায় ফেরা। মাত্র এক মিনিট ২০ সেকেন্ডের মধ্যে মানজুকিচের দুর্দান্ত শট থেকে সমতায় ফেরে ক্রোয়েশিয়া।

কিন্তু ওই শেষ। এরপর যেন গোল মুখ বন্ধ হয়ে গেল। অতিরিক্ত সময়ে তো গোল হলোই না। বরং ম্যাচের ১১৭ মিনিটে ক্রোয়েশিয়া অধিনায়ক এবং দলের সেরা তারকা মডরিচ পেনাল্টি মিস করলেন। রোনালদো-মেসির পরে মিসের খাতায় নাম তুললেন তিনি।

তবে রোববারের ম্যাচে নিয়ন্ত্রন ছিল বেশি ক্রোয়েশিয়ার হাতে। ৫৪ ভাগ বল পায়ে নিয়ে খেলেছে তারা। রাকিটিক-মডরিচরা গোলে শট নিয়েছে ১৩টি। তা থেকে দু-একটা গোলও পেয়ে যেতে পারতো তারা। খুব একটা পিছিয়ে ছিল না ডেনমার্কও। তারা ৪৬ ভাগ বল পায়ে রাখার পাশাপাশি নয়টি শট নিয়েছে গোলের লক্ষ্যে।

তবে ম্যাচের রোমাঞ্চ ছিল টাইব্রেকারের জন্য রাখা। ১১৭ মিনিটে মডরিচ পেনাল্টি থেকে গোল মিস করলে টাইব্রেকারে ম্যাচ। তাতে ডেনমার্কের প্রথম শটটি ঠেকিয়ে দেন ক্রোয়েশিয়া গোলরক্ষক শুভাসিচ। এরপর ক্রোয়েশিয়ার প্রথম শট তা আটকে দেন ডেনমার্ক গোলরক্ষক মাইকেল। দুই এবং তিন নম্বর শট থেকে গোল পেল দুই দলই।

কিন্তু চতুর্থ শটটি আবার রুখে দিলেন দুই দলের গোলরক্ষক। শেষ শটটি ঠেকিয়ে নায়ক হবার অপেক্ষায় ছিলেন ক্রোয়েশিয়া গোলরক্ষক। তাকে নায়ক বানালেন ইভান রাকিটিক। শেষ শটটি থেকে গোল করলেন এই তারকা। সঙ্গে রিয়াল মাদ্রিদে খেলা মডরিচের পেনাল্টি মিসের শাপমোচন করলেন বার্সেলোনায় খেলা রাকিটিচ।

 

 

দেশরির্পোট/আরাফাত

 


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন