অর্থনীতি

দেশে জাহাজ নির্মাণ ও ড্রেজিং বিষয়ক প্রশিক্ষণ প্রয়োজন

বাংলাদেশে উন্নয়নের ধারাবাহিকতার জন্য জাহাজ নির্মাণ, ড্রেজিং, নদী শাসন ও ভূমি পুনরুদ্ধারের মতো বিষয়ে প্রশিক্ষিত জনবল প্রয়োজন। ১৩ সদস্য বিশিষ্ট নৌ-পরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সাথে নেদারল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের আলোচনায় এ মত প্রকাশ করা হয়েছে।

বুধবার দ্য হেগের দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পানির সাথে শতবর্ষের যুদ্ধে বিজয়ী নেদারল্যান্ডের বিভিন্ন উদাহরণ নদীমাতৃক বাংলাদেশে প্রয়োগ করে বিশেষায়িত প্রশিক্ষণের মাধ্যমে কর্মী তৈরির বিষয়ও আলোচনা উঠে আসে।

প্রতিনিধিদলের নেতা সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান রফিকুল ইসলাম দূতাবাসের কার্যক্রম মনোযোগ দিয়ে শোনেন এবং বাংলাদেশ ফিরে গিয়ে জাহাজ শিল্প, ড্রেজিং, নদী অনুশাসন ও ভূমি পুনরুদ্ধারে বিশেষায়িত প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের প্রস্তাব গুরুত্বের সাথে বিবেচনার আশ্বাস দেন।

চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান কমোডর জুলফিকার আজিজ নেদারল্যান্ডের রটারড্যাম বন্দর এবং চট্টগ্রাম বন্দরের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ সৃষ্টির জন্য দূতাবাসকে ধন্যবাদ জানিয়ে চট্রগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য দূতাবাসকে আহ্বান জানান।

জবাবে রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল জানান, এ ব্যাপারে নেদারল্যান্ডের শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সংস্থার দীর্ঘমেয়াদী পরিকল্পনা বর্তমানে প্রক্রিয়াধীন আছে।

তিনি রটারড্যাম বন্দরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভূমি পুনরুদ্ধারের মাধ্যমে চট্টগ্রাম বন্দরের ভূমি সমস্যা সমাধান এবং ডুবন্ত জাহাজ পুনরুদ্ধারে নেদারল্যান্ডের অভিজ্ঞতা ও আগ্রহের ব্যাপারেও প্রতিনিধিদলকে অবহিত করেন।

নৌ-পরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যসহ চট্টগ্রাম ও পায়রা বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা জার্মানির হামবুর্গ, বেলজিয়ামের আন্টওয়ারপ ও নেদারল্যান্ডের রটারড্যামসহ ইউরোপে ১০ দিনের সফরে আছেন।

 

দেশরির্পোট/এএইচ

 


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন