লাইফষ্টাইল

যেসব খাবার নিঃশ্বাস ব্যবস্থা উন্নত করতে সাহায্য করে

নিঃশ্বাসের কারণেই আমরা বেঁচে থাকি। নিঃশ্বাস এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে প্রকৃতি থেকে আমরা অক্সিজেন গ্রহণ করি। আর অক্সিজেন গ্রহণ করার জন্য ফুসফুস খুবই গুরুত্বপূর্ণ। তাই নিঃশাস উন্নত করতে ফুসফুস ভালো রাখাটাও জরুরি।

নিঃশ্বাসে কোনো ধরনের  সমস্যা হলে মাথা ঘোরা সমস্যা কিংবা সবসময় ক্লান্ত লাগতে পারে। মাথায় চক্করও দিতে পারে। ঠোঁট, নখ এবং চামড়ার রঙও পরিবর্তন হতে পারে।

নিঃশ্বাসে সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। কিছু খাবার আছে যেগুলো নিঃশ্বাস ব্যবস্থা উন্নত করতে সাহায্য করে। এতে ফুসফুসও ভালো থাকে।

আদা : আদায় থাকা অ্যান্টিইনফ্ল্যামাটরি উপাদান সর্দি-কাশির সমস্যায় কার্যকরী ভূমিকা পালন করে।এটি যেকোন ধরনের প্রদাহ সারাতেও কাজ করে। সুস্থ নিঃশ্বাসের জন্য চা, স্যুপ কিংবা সালাদের মধ্যে আদা দিয়ে খেতে পারেন। এছাড়া শুধু চিবিয়েও এটি খেলে উপকার পাবেন।

হলুদ : হলুদ ফুসফুসের জন্য দারুন উপকারী। আদার মতো এটিও নিঃশ্বাস উন্নত করতে সাহায্য করে। বিজ্ঞানীদের মতে, এটি ফুসফুস ক্যান্সারেরও ঝুঁকি কমায়।

ব্রকলি : প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।ব্যাকটেরিয়া এবং ভাইরাসের আক্রমন থেকে ফুসফুসকে রক্ষা করে।

বাঁধাকপি : ব্রকলির মতো এটাও ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমায় এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া ফুলকপিও নিঃশ্বাস উন্নত করতে ভূমিকা রাখে।

গাজর : বিটা ক্যারোটিনের ভালো উৎস হওয়ায় গাজর চোখের জন্য উপকারী। বিজ্ঞানীদের মতে, বিটা ক্যারোটিন এমন একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা ফুসফুসকে বাঁচাতে ঢালের মতো কাজ করে।

বাদাম ও বীজ : সব ধরনের বাদাম ও বীজে থাকা খনিজ ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখে। এগুলোতে থাকা স্বাস্থ্যকর ফ্যাট হৃদরোগের ঝুঁকি কমায়।আর যখন ফুসফুস এবং হৃৎপিন্ড ভালো ভাবে কার্যকর থাকে তখন শরীরও পর্যাপ্ত অক্সিজেন পায়। সূত্র : হেলদি বিল্ডার্সড

 

 

দেশরির্পোট/এ এইচ


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন