প্রবাস

লন্ডনে মতিবাঈয়ের জীবন ও সংগীত নিয়ে থিয়েটার

লন্ডনের উইম্বলডনে মার্টন আর্টস স্পেসে ২৮ জুলাই সন্ধ্যা সাতটায় অনুষ্ঠিত হতে যাচ্ছে বড়ি মতিবাঈয়ের জীবন ও সঙ্গীত নিয়ে এক  অভূতপূর্ব মিউজিক্যাল থিয়েটার।

সৌধের আয়োজনে অনুষ্ঠিতব্য ফ্যাস্টিভাল অব ডিভোশনে এই বিশেষ পরিবেশনার সার্বিক নির্দেশনায় আছেন ইউরোপের অন্যতম প্রধান শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী শ্রীমতি চন্দ্রা চক্রবর্তী।

বড়ি মতিবাঈয়ের দ্বারা সংগৃহীত  বিরল বান্দিশ, তার অপ্রতিদ্বন্দ্বী গায়ন কৌশল ইত্যাদির সঙ্গে মঞ্চায়িত হবে তার ঝঞ্ঝা বিধ্বস্ত নাটকীয় জীবনও।

 

বড়ি মতিবাঈয়ের চরিত্রে অভিনয় ও তার যাদুকরি ঠুমরি, দাদরা, কাজরি, চৈতি ইত্যাদি পরিবেশনা করবেন শ্রীমতি চন্দ্রা চক্রবর্তী। তার কৈশোর জীবনের সঙ্গীত শিক্ষকের চরিত্রে অভিনয়  করবেন শ্রী কমলবীর নান্দ্রা। তবলায় শ্রী অনিরুদ্ধ মুখার্জি এবং হারমোনিয়ামে ড. সিদ্ধার্থ করগুপ্ত।

এছাড়া বিভিন্ন চরিত্রে থাকবেন অনুজা প্রধান, ড. প্রিয়া ভগবত, শুভ রায়,রুমা পাল,শিল্পী  শতরূপা ঘোষ  শিশু শিল্পী তানিশা  চৌধুরী ও আরিশা চৌধুরী।

শিল্পী চন্দ্রা চক্রবর্তী জানান, শাস্ত্রীয় সঙ্গীতকে আরো গণমুখী করে তুলার জন্যে যেসব নিরিক্ষাধর্মী পরিবেশনা আমি করে থাকি, এটি তারই এক পরিবর্ধিত রূপ। বেনারস ঘরানার ঠুমরি সম্রাজ্ঞী বড়ি মতি বাঈয়ের সংগৃহীত বান্দিশের সম্পদ ছাড়াও তার নাটকীয় জীবনের জন্যেও তিনি সমানভাবে গুরুত্বপূর্ণ।

 

দেশরির্পোট/এএইচ


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন