স্বাস্থ্য

লিভার পরিষ্কার রাখে যেসব খাবার

অনেক কারণেই লিভারের সমস্যা হতে পারে। অতিরিক্ত খাবার, প্রক্রিয়াজাত অথবা ভাজাপোড়া জাতীয় খাবার খেলে, পরিবেশ দূষণ কিংবা মানসিক  চাপের কারণে লিভারের ওপর চাপ পড়ে। তখন লিভারকে বেশি কাজ করতে হয়। যখন এটি অতিরিক্ত কাজ করে তখন লিভার আর শরীর থেকে টক্সিন বা বিষক্রিয়া বের করতে পারে না। ধীরে ধীরে এখানে চর্বি জমতে থাকে। কিছু খাবারে আছে যা প্রাকৃতিকভাবে লিভার পরিষ্কার করতে এবং শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। আর লিভার সুস্থ থাকলে শরীরের অন্যান্য অঙ্গও ঠিকমতো কাজ করে।

রসুনের এমন কিছু উত্তেজক উপাদান আছে যা শরীর থেকে টক্সিন বের করে লিভারের কার্যক্ষমতা বজায় রাখে।

জাম্বুরায় প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা প্রাকৃতিকভাবে লিভার পরিষ্কার করায় ভূমিকা রাখে। এছাড়া কমলা, লেবু, বাতাবিলেবু লিভারের জন্য দারুণ কার্যকরী।

নিয়মিত বিট এবং গাজর খেলে লিভারের কার্যকারিতা ঠিক থাকে।

সবুজ শাক লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে। এগুলো কাঁচা, রান্না কিংবা জুস করে খেতে পারেন। শরীর থেকে টক্সিন বের হতে সাহায্য করে এসব খাবার।

আপেল শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে এবং হজমশক্তি বাড়িয়ে লিভার সুস্থ রাখে।

ব্রকলি, বাঁধাকপি, ফুলকপিতে থাকা এনজাইম লিভারের কার্যকারিতা ঠিক রাখে।

সকালে এক গ্লাস লেবু পানি খেলে তা সারাদিন লিভারকে কার্যক্ষম রাখতে সাহায্য করে।

এছাড়া, লিভারের জন্য হলুদ দারুণ উপকারী। বিশেষ করে কাঁচা হলুদ শরীর থেকে টক্সিন বের করে লিভারকে সুস্থ রাখতে সাহায্য করে। সূত্র: গ্লোবাল হেলথ সেন্টার


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন