সারাবিশ্ব

সফরের শুরুতেই ব্রিটেনকে ট্রাম্পের হুমকি

ব্রেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া) বাস্তবায়নের দিকে গেলে ব্রিটেনের সঙ্গে বাণিজ্য চুক্তি করবেন না বলে ঘোষণা দিয়েছেন আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এ হুমকির উত্তরে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি ডাউনিং স্ট্রিট।

বর্তমানে ব্রিটেন সফরে আছেন ট্রাম্প। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে আগ্রহী। তার মতে, ব্রেক্সিটের কারণে ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্যের পরিসর বাড়বে। তবে মে’ লক্ষ্য যে পূরণ হচ্ছে না সফরের শুরুতেই সেটি জানিয়ে দিলেন ট্রাম্প।

দ্য সানকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, থেরেসা মে ব্রেক্সিট বাস্তবায়ন করলে আর তার সরকারের সঙ্গে আমাদের বাণিজ্য চুক্তি হবে না। আমরা ব্রিটেনের পরিবর্তে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাণিজ্য চুক্তি করবো।

ব্রেক্সিট বাস্তবায়নে দৃঢ়প্রতিজ্ঞ মে। তার সঙ্গে একমত না হওয়ায় এ সপ্তাহে পদত্যাগ করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। ট্রাম্পের মতে, ব্রিটেনের ভবিষ্যৎ প্রধানমন্ত্রী পদে বরিস জনসন অনেক বেশি যোগ্য! সূত্র: বিবিসি

 

দেশরির্পোট/এএইচ

 


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন