খেলাপ্রধান সংবাদ

সুইডেনের বিপক্ষে দারুণ জয় নিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

শেষ আটে সুইডেনের বিপক্ষে দারুণ জয় নিয়ে রাশিয়া বিশ্বকাপের শেষ চার নিশ্চিত করল ইংল্যান্ড। সেমফাইনালে যাওয়ার লড়াইয়ে সুইডিশদের ২-০ গোলে পরাজিত করে থ্রি লায়ন্সরা।

১৯৯০ সালের পরে ইংল্যান্ড এ প্রথম ফিফা বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করে। ফিফার ২০টি আসরের মধ্যে আজ সুইডেনকে হারিয়ে তৃতীয় বারের মতো এ যোগ্যতা অর্জন করে ১৯৬৬ সালের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এর আগে মাত্র দুটি বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত যেতে পেরেছে থ্রি লায়ন্সরা।

ইংল্যান্ডের হয়ে গোল দুটি করেন হ্যারি মাগুইরি ও দেলে আলি। ম্যাচের ৩০ মিনিটের মাথায় অ্যাশলি ইয়াং এর করা কর্ণার থেকে হেড দিয়ে সুইডেনের জালে বল পাঠান রক্ষণ ভাগের খেলোয়াড় হ্যারি মাগুইরি। মাগুইরির এটা প্রথম আন্তর্জাতিক গোল।

বিরতি থেকে ফিরে এসে গোল দিয়ে জয়ের ব্যবধান বাড়ান দেলে আলি। থ্রি লায়ন্সদের মাঝমাঠের তারকা দেলে লিংগার্দের সহায়তায় সুইডিশদের জালে দ্বিতীয়বারের মতো বল জড়ান। ইংল্যান্ডেরও নিশ্চিত হয় রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনাল।

ম্যাচের প্রথম থেকেই আধিপত্য বিস্তার করে হ্যারি ক্যানরা। থ্রি লায়ন্সরা নির্ধারিত সময়ের ৫৮ শতাংশ সময় নিজেদের পায়ে বল রেখেছে। সুইডেন রক্ষণভাগে দেয়াল তৈরি করলেও শেষ পর্যন্ত আর রক্ষা পায়নি।

সামারা এরেনায় বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হয়। এর আগে নকআউট পর্বের ম্যাচে কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করে ইংল্যান্ড। ম্যাচের প্রায় শেষ সময় পর্যন্ত ১-০ গোলে ব্রিটিশরা এগিয়ে থাকলেও কলম্বিয়া শেষ মুহুর্তে গোল দিয়ে সমতা আনে।

পরবর্তী ৩০ মিনিটেও কোনো গোল না হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে। বিশ্বকাপের মঞ্চে এ প্রথম টাইব্রেকারে জয় পায় ইংল্যান্ড। এদিকে সুইডেন নকআউট পর্বের ম্যাচে সুইজারল্যান্ডকে হারিয়ে শেষ আট নিশ্চিত করে। ৬৬ মিনিটে এমিল ফোর্সবার্গের একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে সুইডিশরা।

 

 

 

দেশরির্পোট/এ এইচ


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন