স্বাস্থ্য

হৃদরোগে আক্রান্ত হওয়ার সংকেত

যেকোন বয়সেই হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। কিছু ক্ষেত্রে হঠাৎ করেই কেউ কেউ তীব্র হৃদরোগে আক্রান্ত হন। কারো কারো তাৎক্ষণিক মৃত্যু পর্যন্ত ঘটে। তবে বেশিরভাগ ক্ষেত্রে হৃদরোগে আক্রান্ত হয় ধীরে ধীরে অল্প ব্যথা কিংবা অস্বস্তি নিয়ে।হৃদরোগে আক্রান্ত হওয়ার আগে শরীর কিছু কিছু সংকেত দেয়।এই উপসর্গগুলো দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

বুকে অস্বস্তি হলে : বেশিরভাগ হৃদরোগ শুরু হয় বুকের মাঝ বরাবর অস্বস্তি দিয়ে। এ ধরনের অস্বস্তি কয়েক মিনিটের জন্য স্থায়ী হয় তারপর চলে যায়, কিন্তু কিছুক্ষনের মধ্যে আবারও ফিরে আসে। এ ধরনের অস্বস্তি হলে মনে হয় দুইপাশ থেকে বুক চেপে আসছে, কখনও ব্যথা হয় অথবা বুকে অস্বস্তিকর চাপ অনুভূত হয়।

শরীরের ওপরের অন্যান্য অংশে অস্বস্তি হলে : হৃদরোগে আক্রান্ত হওয়ার আগে এক অথবা দুই হাতে, পিঠে, ঘাড়ে, চোয়ালে অথবা পাকস্থলীতেও অস্বস্তি অনুভূত হয়।

নিঃশ্বাস নিতে কষ্ট হলে : বুকে অস্বস্তির সঙ্গে সঙ্গে নিঃশ্বাস নিতেও যদি কষ্ট হয় তাহলে সাবধান হতে হবে।

অন্যান্য উপসর্গ : ঠান্ডায় বসেও যদি শরীর অনবরত ঘামতে থাকে, বমি বমি ঘাম এবং মাথায় চক্কর দিয়ে হয়ে ওঠে তাহলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

হৃদরোগে আক্রান্ত হওয়ার আগে নারী ও পুরুষের ভিন্ন ভিন্ন উপসর্গ দেখা দিতে পারে। বেশিরভাগ পুরুষের ক্ষেত্রে হৃদরোগে আক্রান্ত হওয়ার আগে বুকে ব্যথা বা অস্বস্তি হয়। অন্যদিকে নারীদের ক্ষেত্রে আরও কিছু উপসর্গ যেমন- নিঃশ্বাস নিতে কষ্ট,বমি বমি ভাম এবং পিঠ বা চোয়ালে ব্যথা হতে পারে।

সূত্র : হেলদি ফর গুড


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন