খেলা

এমবাপ্পের নতুন নাম দিয়েছেন গ্রিজম্যান

আর্জেন্টিনার বিপক্ষে দারুণ খেলেছেন ১৯ বছর বয়সী তারকা এমবাপ্পে। বছর দুই আগে আলোয় আসা এমবাপ্পে মেসিদের বিপক্ষে কেড়ে নিয়েছেন সব আলো। দলের লিড নেওয়া দুই গোল এসেছে তার পা থেকে। আবার ফ্রান্সের পেনাল্টি থেকে পাওয়া প্রথম গোলটিও এমবাপ্পের আদায় করে দেওয়া।

আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে এমবাপ্পে মূলত আলোচনায় এসেছেন তার দুর্দান্ত গতির জন্য। ওই গতি দেখিয়েই ১৮ বছর বয়সী এমবাপ্পে মোনাকোকে চ্যাম্পিয়সন লিগের সেমিফাইনালে নিয়ে যান। এরপর নজরে পড়েন বার্সেলোনা-রিয়ালের মতো ক্লাবের। কিন্তু শেষ পর্যন্ত এমবাপ্পে স্বদেশি ক্লাব পিএসজি’তে খেলার সিদ্ধান্ত নেন।

পিএসজিতে এসে নেইমার-কাভানি কিংবা ডি মারিয়া-ড্রাক্সলারদের ভিড়ে হারিয়ে যাননি এমবাপ্পে। বরং আরও বেশি আলো কেড়েছেন। বিশ্বকাপে দলে সুযোগ পাওয়ার পেছনে পিএসজিতে তার দারুণ ফর্ম এবং গতি অনুঘটক হিসেবে কাজ করেছে। গেল মৌসুমে পিএসজির হয়ে তার গোল ২১টি।

আর সেই ফর্মটা জাতীয় দলের হয়েও দেখাচ্ছেন এমবাপ্পে। তার গতির কাছে নাকানি চুবানি খেয়েছে আর্জেন্টিনা রক্ষণভাগের খেলোয়াড়রা। এ কারণে ফ্রান্স সতীর্থ অ্যান্তিনোও গ্রিজম্যান এমবাপ্পের নতুন নাম দিয়েছেন। তাকে ‘কিকি’ নামে ডাকার জন্য বলেছেন।

কিকি নামের মানে করলে দাঁড়ায় উচ্চ ধ্বনির হাসি। কিছুটা কর্কষ টাইপের। হ্রেষা ধ্বনির মতো। ঘোড়া যেভাবে ডাকে আর কি। এমবাপ্পের এমন নাম দেওয়ার মানে না বোঝার কারণ নেই। গ্রিজম্যান তার গতিকে ঘোড়ার গতির সঙ্গে তুলনা করেছেন। তবে তার দেওয়া নাম এমবাপ্পের পছন্দ হবে না বলেও উল্লেখ করেন গ্রিজম্যান। ঘোড়া নাম দিলে কারই বা পছন্দ হয় সে নাম?

এমবাপ্পেকে নিয়ে গ্রিজম্যান বলেন, ‘আমি তাকে ‘কিকি’ নামে ডাকতে পছন্দ করবো। আমি জানি তার নামটা পছন্দ হবে না। তবে এই নামেই তাকে ডাকা উচিত।’ ওদিকে এমবাপ্পেকে ট্যাকল করায় ফ্রান্সকে পেনাল্টি পায়য়ে দেয় আর্জেন্টিনা। যখন তাকে ট্যাকল করে তখন তার গতি ছিল ঘন্টায় ৩৭ কি.মি। আর এ কারণে তাকে ফ্লোরিন তাউভিন, ‘৩৭ কি.মি বলে ডাকতে বলেছেন। ওদিকে তার বাল্যকালের কোচ আইরোচ বলেন, ‘তার বয়স ১৯। তবে তার পরিপক্কতা ৪০ বছরের ব্যক্তির মতো।’

 

 

দেশরির্পোট/আরাফাত


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন