রাজনীতি

আদর্শ রাজনীতির সাথে তৈলাক্ত রাজনীতি এক হওয়া সম্ভব নয় : শাকের তানিন

নিজস্ব প্রতিবেদক: পানি আর তেল কখনো এক হয়না । ঠিক তেমনি আদর্শ রাজনীতির সাথে তৈলাক্ত রাজনীতিও এক হওয়া সম্ভব নয় কিন্তু বর্তমানের যে অবস্থা আমাদের ভাবতেই বাধ্য করে তা হতে দেরি কই! বর্তমানের যে অবস্থা দেখলেই চোখে পড়বে অনেক আদর্শ নেতা আজ দলের বাইরে। আসলে ত্যাগীরা নিঃস্বার্থ হয়। কিন্তু ভাই মনে রাখবেন কয়লার খনি থেকেই কিন্তু “হীরা” উঠে আসে।
আর তা তো ঠিক সময়ে সব ভাঙ্গার পরই আসে। ঠিক তেমনি সুসময়ে দূরে থাকলেও দুঃসময়ে এরাই হয় প্রথম সারির মানুষ। তাইতো এদের নামের পাশে বলতে ইচ্ছে করে “ ভাই দেখেন এরাই তো নেতা সুসময়ে অভিমানে দূরে সরে যায় আর দুঃসময়ে এরাই সবার আগে কাছে চলে আসে”।

বর্তমানে যে রাজনীতি চলছে যত তেল মারবেন তত কাছে আসতে পারবেন। কিন্তু ত্যাগীরা তেল মারার মত এত বড় মহৎ কাজটি কখনো করতে পারে না। তাইতো তাদেরকে এখন সামনের সারিতে দেখা যায়না, দেখা যায় একদম পেছনে। বর্তমান সময়ে রাজনৈতিক মাঠ এত তৈলাক্ত হয়ে পড়েছে যে, যে কেউ হোচট খেয়ে পড়ে যাওয়ার সম্ভাবনা খুব বেশী । আগে কোন নেতার সাথে দেখা করতে হলে শরীরের লোম খাড়া হয়ে যেতো আবেগে । কাছে পেলে পায়ে ধরে সালাম করতে ইচ্ছে করতো আর না হলে বুকে বুক লাগিয়ে জড়িয়ে ধরতে ইচ্ছে করতো আর সেটাও ছিল খুব সহজ। কিন্তু এখন কোন বড় নেতার সাথে দেখা করতে হলে নেতার আসে পাশের মানুষকে তেল মারা লাগে, কয়েকদিন পেছনে পেছনে ঘুরে তেল মারা লাগে তারপর আবার অনেক রকম চাহিদা তো আছেই। আসলেই বর্তমান রাজনীতি এতটা তৈলাক্ত হয়ে পড়েছে যে সাধারন রাজনীতি একটু বেশীই অসাধারন হয়ে পরেছে।

পরিশেষে শুধু একটি কথাই বলবো এই তৈলাক্ত রাজনীতির কারনেই অনেক আদর্শ নেতা-কর্মী দুরে সরে যাচ্ছে । দেশের কাছে এবং সাধারন মানুষের কাছে বর্তমান সময়ের রাজনীতি হয়ে দাড়াচ্ছে ঘৃনিত । তাইতো এই তৈলাক্ত রাজনীতি থেকে পুড়া তেল এর গন্ধ বের হচ্ছে। আর রাজনীতি হয়ে দাড়াচ্ছে পুড়া তেল এর মতো কালো। ভাই আমি মুজিব অদর্শের রাজনীতি ভালোবাসি, যেখানে থাকবেনা কোন তৈলাক্ত রাজনীতি।

 

দেশরির্পোট/এএইচ


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন